Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিচারক নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত রিটের আদেশ আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিচারক নিয়োগ সংক্রান্ত সংবিধানের ৯৫ অনুচ্ছেদ, অধঃস্তন আদালতের বিচারকদের বদলি ও পদোন্নতি সংক্রান্ত ১১৬ অনুচ্ছেদের বৈধতা চ্যালেঞ্জ করে রিটের আদেশ আজ (মঙ্গলবার)। গতকাল সোমবাব বিচারপতি কাজী রেজা উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চে রিটের শুনানি শেষে আদেশের জন্য এ দিন ধার্য করেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে ছিলেন ইউনুছ আলী আকন্দ।
এর আগে ওই দুটি অনুচ্ছেদসহ কয়েকটি অনুচ্ছেদের বৈধতা নিয়ে ৩ নভেম্বর রিটটি করেন ওই আইনজীবী। রিটে অনুচ্ছেদ দুটিকে সংবিধানের সঙ্গে কেন সাংঘর্ষিক ঘোষণা করা হবে না এই মর্মে রিটে রুল চাওয়া হয়েছে। আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারসহ চারজনকে বিবাদী করা হয়।
রিটের কারণ হিসেবে উল্লেখ করা হয়, সংবিধানের ১০৯ অনুচ্ছেদ অনুযায়ী সুপ্রিম কোর্টের হাতে অধঃস্তন আদালতের নিয়ন্ত্রণের ক্ষমতা দেয়া হয়েছে। নিয়ন্ত্রণ কার্যকর করতে ১৯৭২ সালের সংবিধানের ১১৬ অনুচ্ছেদে অধঃস্তন আদালতের পূর্ণাঙ্গ দায়িত্ব ছিল সুপ্রিম কোর্টের। কিন্তু ১৯৭৫ সালে চতুর্থ সংশোধনীর মাধ্যমে এই দায়িত্ব দেয়া প্রেসিডেন্ট হাতে এককভাবে। পরবর্তীতে ১৯৭৯ সালে পঞ্চম সংশোধনীতে প্রেসিডেন্ট এই দায়িত্ব প্রয়োগে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ সংক্রান্ত বিধানটি সংযোজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ