Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেইনের স্বপ্ন ভেঙে কাতার বিশ্বকাপে ওয়েলস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ৪:৫১ এএম


রাশিয়ার আগ্রাসনের শিকার ইউক্রেইনের স্বপ্ন ভেঙে বিশ্বকাপে ওয়েলস। নিজেদের ভুলে দেশটির বিশ্বকাপের স্বপ্ন ভেঙে গেল আত্মঘাতী গোলে। তাদের হারিয়ে কাতারের টিকেট পেল ওয়েলস। ঘুচল তাদের প্রায় সাড়ে ছয় দশকের অপেক্ষা।

কার্ডিফে রোববার বাছাইয়ের প্লে-অফ ফাইনালে ১-০ গোলে জিতেছে ওয়েলস। যেখানে বড় অবদান আছে গ্যারেথ বেলের। তার ফ্রি-কিক প্রতিপক্ষ খেলোয়াড়ের মাথায় লেগে জড়ায় জালে। আগে একবারই বিশ্বকাপে খেলেছে ওয়েলস। ১৯৫৮ সালের আসরে কোয়ার্টারে-ফাইনালে ব্রাজিলের কাছে হেরেছিল তারা। ৬৪ বছর পর আবার তাদের দেখা যাবে বিশ্ব মঞ্চে।

১৯৯১ সালে স্বাধীনতা লাভের পর দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলার হাতছানি ছিল ইউক্রেইনের সামনেও। পূরণ হলো না তাদের আশা। ২০০৬ সালের আসরে কোয়ার্টার-ফাইনালে উঠেছিল দলটি।

ওয়েলসের বিপক্ষে বল দখলের পাশাপাশি আক্রমণেও আধিপত্য করে ইউক্রেইন। গোলের জন্য তাদের ২২ শটের ৯টি ছিল লক্ষ্যে। যার বেশিরভাগ ব্যর্থ করে দেন ওয়েলস গোলরক্ষক ওয়েইন হেনেসি। স্বাগতিকদের ১০ শটের তিনটি লক্ষ্যে ছিল।

প্লে-অফ সেমি-ফাইনালে স্কটল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে আসা ইউক্রেইন চতুর্থ মিনিটে প্রথম সুযোগ পায়। মিডফিল্ডার রুসলান মালিনভস্কির বাঁ পায়ের শট ঝাঁপিয়ে ঠেকান হেনেসি। একাদশ মিনিটে ইলিয়া জাবারনির প্রচেষ্টাও রুখে দেন তিনি।

বেলের নৈপুণ্যে ৩৪তম মিনিটে এগিয়ে যায় তারা। বাঁ দিক থেকে তার ফ্রি-কিক হেডে ক্লিয়ার করার চেষ্টায় নিজেদের জালে পাঠান ইউক্রেইন অধিনায়ক আন্দ্রি ইয়ারমোলেঙ্কো। আগামী নভেম্বরে শুরু হতে যাওয়া কাতার বিশ্বকাপে ওয়েলস খেলবে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের তিন প্রতিপক্ষ ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ