Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইঁদুর থেকে বাঁচার উপায়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুন, ২০২২, ১২:০২ এএম

প্রায় সবার বাড়িতেই কমবেশি ইঁদুরের সমস্যা রয়েছে। কারণ ইঁদুর ঘরে ঢুকে মুহূর্তের মধ্যে সবকিছু তছনছ করে দেয়। জামাকাপড় থেকে শুরু করে ফার্নিচার, খাবারের প্যাকেট থেকে অন্যান্য জিনিস ইত্যাদি সবকিছুই ছিঁড়ে দেয়। এর ফলে বিভিন্ন ধরনের ক্ষতি হওয়ার সঙ্গে সঙ্গে রোগ ছড়ানোরও ভয় রয়েছে। ইঁদুর থেকে ছড়ায় ভয়ঙ্কর সংক্রমণ।
একবার যদি ইঁদুর রান্নাঘরে প্রবেশ করে তাহলে খুবই সমস্যার সৃষ্টি করে। এর ফলে ইঁদুর থেকে বাঁচার একমাত্র উপায় হল তাকে মেরে ফেলা। কিন্তু ইঁদুরকে না মেরে বাঁচার উপায় খুঁজে বের করা খুবই মুশকিল। নতুন এক গবেষণায় উঠে এসেছে নতুন তথ্য। এর মাধ্যমে ঘর থেকে তাড়ানো সম্ভব ইঁদুর।
সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে নতুন গবেষণা তথ্য। কানাডর কেবেক প্রদেশের মনট্রিয়ল নগরীতে অবস্থিত ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের সেই গবেষণায় দেখা গেছে যে, ছেলে ইঁদুর ভয় পায় কলা। সম্প্রতি নতুন সেই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।
গবেষণা রিপোর্টে জানানো হয়েছে যে, গর্ভবতী ইঁদুর গন্ধ শুকে নিজেদের সুরক্ষিত রাখার চেষ্টা করে। মেয়ে ইঁদুর কেমিক্যাল সিগন্যাল পাঠায়। এর মাধ্যমে অন্যান্য ইঁদুর সেই জনিস থেকে দূরে পালায়। একই সঙ্গে সেই কেমিক্যাল সিগন্যালের মাধ্যমে বেড়ে যায় ইঁদুরের স্ট্রেস হরমোন।
নতুন গবেষণায় দেখা গেছে, মা ইঁদুর বিভিন্ন ধরনের কেমিক্যাল রিলিজ করে। এটি ছেলে ইঁদুরের পক্ষে খুবই কার্যকর। সেই কেমিক্যাল সিগন্যাল অনেকটাই কার্যকর। ভাইরাল হওয়া গবেষণার সহ লেখক সারাহ রোসেন জানিয়েছেন, মহিলা ইঁদুর সিগন্যাল পাঠায় পুরুষ ইঁদুরকে তাদের বাচ্চাদের বিভিন্ন ধরনের বিপদ থেকে রক্ষা করতে।
গবেষণা রিপোর্টে বলা হয়েছে, কেমিক্যাল আর পাকা কলার গন্ধ অনেকটাই এক। সুতরাং দেখা গেছে পাকা কলাকে সেই কারণে ইঁদুর পছন্দ করে না। কারণ কলার গন্ধে তাদের সমস্যা হয়। এই কারণেই বাড়িতে কলা রাখা হলে, ইঁদুরের হাত থেকে বাঁচা সম্ভব। কলা বাড়িতে রেখে দিলে ইঁদুর আসার সম্ভাবনা কম।
কিন্তু বাড়িতে যদি আগে থেকেই ইঁদুর থাকে, তাহলে সেই জায়গায় পাকা কলা রেখে দিতে হবে। জানা গেছে, সেই গবেষণা নিয়ে এখনও পরীক্ষা-নিরীক্ষা চালানো হচ্ছে। ইঁদুরকে না মেরে তার থেকে বাঁচার একটা ভালো উপায় হল পাকা কলা। সূত্র : নিউজ এনসিআর, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ