Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এরদোগানের সঙ্গে ফোনালাপ করলেন ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৭:৪৪ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সঙ্গে কথা বলেছেন ন্যাটো প্রধান জেন্স স্টোলটেনবার্গ। ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ডের সদস্যপদ নিয়ে শনিবার ফোনে কথা হয় তাদের। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে জার্মান সংবাদমাধ্যম ডিডাব্লিউ।

ন্যাটো মহাসচিব জানিয়েছেন, এরদোগানের সঙ্গে তার ‘গঠনমূলক ফোনালাপ’ হয়েছে।

এর আগে ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদান ইস্যুতে দেশ দু’টির সঙ্গে তুরস্কের আলোচনা নিয়ে কথা বলেন এরদোগান। তিনি বলেন, এই আলোচনা প্রত্যাশা অনুযায়ী হয়নি। আর সন্ত্রাস সমর্থক কোনও দেশের ন্যাটোতে যোগদানের বিষয়ে সম্মতি দিতে পারে না আঙ্কারা।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের যোগদানের বিষয়ে প্রথম থেকেই আপত্তি তুলেছে তুরস্ক। এর ফলে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর জোটটির ঐতিহাসিক সম্প্রসারণ থমকে আছে। এরদোগানের বক্তব্য ইঙ্গিত দিচ্ছে, তুরস্ক এই পদক্ষেপের বিরোধিতা অব্যাহত রেখেছে। এর মধ্যেই শনিবার বিষয়টি নিয়ে তুর্কি প্রেসিডেন্টের সঙ্গে কথা বললেন ন্যাটো প্রধান। সূত্র : ডিডাব্লিউ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ