Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কিয়েভে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, ফের হুঁশিয়ারি পুতিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৭:২৯ পিএম

রাশিয়া রোববার ইউক্রেনের জন্য পশ্চিমা সামরিক সরবরাহ লক্ষ্য করে কিয়েভে বিমান হামলা চালিয়েছে। তারা বলেছে যে, বিদেশ থেকে দান করা ট্যাঙ্কগুলি ধ্বংস করা হয়েছে, কারণ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করেছিলেন যে, ইউক্রেনে দূরপাল্লার রকেট সিস্টেমের যে কোনও পশ্চিমা সরবরাহ মস্কোকে ‘বস্তুগুলিকে আঘাত করতে প্ররোচিত করবে।’

রাশিয়ান নেতার কাছ থেকে সামরিক বৃদ্ধির রহস্যজনক হুমকি নতুন লক্ষ্যগুলি কী হতে পারে তা নির্দিষ্ট করেনি, তবে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ৭০০ মিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা প্রদানের পরিকল্পনা ঘোষণা করার কয়েকদিন পরে আসে যার মধ্যে চারটি নির্ভুল-নির্দেশিত, মাঝারি- রেঞ্জ রকেট সিস্টেম, হেলিকপ্টার, জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্র সিস্টেম, রাডার, কৌশলগত যান, খুচরা যন্ত্রাংশ এবং আরও অনেক কিছু রয়েছে।

সামরিক বিশ্লেষকেরা বলছেন যে, যে কোনো অস্ত্র আসার আগে রাশিয়া বিরোধপূর্ণ পূর্ব ডনবাসের নিয়ন্ত্রণ নেয়ার আশা করছে, যেখানে রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা বছরের পর বছর ধরে ইউক্রেনের সরকারের সাথে লড়াই করেছে। পেন্টাগন এই সপ্তাহের শুরুতে বলেছিল যে, যুদ্ধক্ষেত্রে মার্কিন অস্ত্র এবং প্রশিক্ষিত সেনাদের নির্ভুলতা পেতে কমপক্ষে তিন সপ্তাহ সময় লাগবে।

রাশিয়ান বাহিনী রোববারের প্রথম দিকে কিয়েভে রেলওয়ে সুবিধা এবং অন্যান্য অবকাঠামোতে আঘাত করেছিল। তবে রাশিয়ার বিমান হামলায় ট্যাংক ধ্বংস হয়েছে বলে ইউক্রেন থেকে তাৎক্ষণিকভাবে কোনো নিশ্চিতকরণ পাওয়া যায়নি।

২৮ এপ্রিল জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সফরের পর থেকে কিয়েভ এমন কোনো হামলার সম্মুখীন হয়নি। ভোরবেলা আক্রমণটি বিমান হামলার অ্যালার্মের সূত্রপাত করে এবং দেখায় যে, রাশিয়ার এখনও পূর্ব দিকে তার প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করার জন্য দেশ জুড়ে বিস্তৃত আক্রমণ পরিত্যাগ করার পর থেকে ইউক্রেনের হৃদয়ে আঘাত করার ক্ষমতা এবং ইচ্ছা রয়েছে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ