Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কর্মীদের দক্ষতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছে ইন্টারন্যাশনাল লিজিং

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুন, ২০২২, ৪:৪৩ পিএম

অধিক নয় বরং দক্ষ, উদ্যমী ও গতিশীল অল্প সংখ্যক কর্মী নিয়েও সফলভাবে প্রতিষ্ঠান পরিচালনা করা সম্ভব হয়, কেননা এতে করে কর্মীর উৎপাদনশীলতা যেমন বৃদ্ধি পায় তেমনি প্রতিষ্ঠানের খরচও কমে। এমনটাই দৃঢ়ভাবে বিশ্বাস করেন ইন্টারন্যাশনাল লিজিং এন্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড কর্তৃপক্ষ ।

ব্যবস্থাপনা কতৃপক্ষ জানায় যে, “বাংলাদেশ সরকারের হাইকোর্ট কর্তৃক নিয়োগকৃত চেয়ারম্যান জনাব এন আই খান জুন ২০২০ সালে যোগ দানের সময় এই প্রতিষ্ঠানের কর্মী সংখ্যা ছিল ১১১ জন এবং প্রতিষ্ঠানের কর্মীদের বেতনের জন্য খরচ দেয়া হত ৫৫ লাখ ৫৭ হাজার ৬৮৩ টাকা। সেখানে বর্তমানে ৮৯ জন কর্মীর জন্য বেতন বাবদ ব্যয় হয় ৩৭ লাখ ৩২ হাজার ৩৫৫ টাকা। অর্থাৎ জুন ২০২০ সালের তুলনায় খরচ কমেছে ১৮ লাখ ২৫ হাজার ৩২৮ টাকা যা আগের তুলনায় ৩৩% কম হয় ”।

প্রতিষ্ঠানের খরচ না বাড়িয়ে বিদায়ী কর্মীর পরিবর্তে বরং শিক্ষানবীস কর্মী নিয়ে; তাদেরই প্রশিক্ষণ ওঅনুপ্রেরণা দিয়ে দক্ষ কর্মীদল তৈরির উদ্যোগ নেয়া হয় ইন্টারন্যাশনাল লিজিংয়ে । ধীরে ধীরে কর্মী দলও তাদের যোগ্যতা ও কর্মেনিষ্ঠ প্রমান করে। অপরদিকে,বিগত কয়েক বছরে কর্মীদের বেতনভাতা একই রয়েছে, এ বছর কর্মী দলের বেতন সমন্বয় করা হয় তাতে কর্মীদের প্রতি সুবিচার করা হয়েছে এবং কোম্পানির অর্থ সাশ্রয়ী হয়।

প্রতিষ্ঠানের দায়িত্বরত ব্যবস্থাপনা পরিচালক মোঃ মশিউর রহমান বলেন," প্রশিক্ষণের মাধ্যমে অভ্যন্তরীণ কর্মীদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি নতুন সীমিত সংখ্যক কর্মী সংযুক্ত করে কাজের প্রসারতা বাড়ানো হয়েছে। এর সাথে কর্মীদের বেতন কিছুটা বৃদ্ধি করায় প্রতিষ্ঠানের জন্য অধিক সাশ্রয়ী হয়েছে।"

ব্যতিক্রম এবং প্রগতিশীল চিন্তার ব্যক্তিত্ব, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের বর্তমান চেয়ারম্যান এই প্রতিষ্ঠানকে দেশের একটি শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানে পরিণত করে ব্যাতিক্রমী এক উদাহরণ সৃষ্টি করতে সচেষ্ট।

তাই পরিচালনা পর্ষদ কর্মীদের কর্মদক্ষতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্ব দিয়ে প্রতিষ্ঠানের সর্বস্তরে সুশাসন প্রতিষ্ঠার মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিং কে পুনর্গঠিত করে আবারো দেশের আর্থিক খাতের একটি র্শীষ প্রতিষ্ঠানে পরিণত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

অন্যদিকে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় এমন কৌশলগত অবস্থান নেয়ার কারনে আর্থিক ভাবে কোম্পানি লাভজনক জায়গায় ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ