Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এলডিসি গ্র্যাজুয়েশনের পর ইইউ’তে শুল্কমুক্ত সুবিধা পাওয়ার জন্য জার্মানিকে সহযোগিতা প্রদানের অনুরোধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জুন, ২০২২, ১০:০০ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসিসহ আজ শুক্রবার বার্লিনে ফেডারেল মিনিষ্টার ফর ইকোনমিক কোঅপারেশন এন্ড ডেভলপমেন্ট এর পার্লামেন্টারি ষ্টেট সেক্রেটারী ডঃ বারবেল কফলার এর সাথে সাক্ষাৎ করেন।

বিজিএমইএ প্রতিনিধিদলের অন্য সদস্যরা ছিলেন সহ-সভাপতি মিরান আলী, পরিচালক ব্যারিষ্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক মোঃ ইমরানুর রহমান, পরিচালক নীলা হোসনে আরা এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেল এর চেয়ারম্যান শামস মাহমুদ। এছাড়াও উপস্থিত ছিলেন বার্লিনে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর মোঃ সাইফুল ইসলাম।

তারা জার্মানির সঙ্গে বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণ এবং দুই দেশের সম্পর্ক আরও গভীর করার সম্ভাব্য সুযোগ নিয়ে আলোচনা করেন।

তারা বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা উন্মোচন করতে জার্মানি ও বাংলাদেশের মধ্যে আরও সহযোগিতার প্রয়োজনীয়তা রয়েছে বলে একমত পোষন করেন।

বিজিএমইএ প্রতিনিধিদল এলডিসি উত্তোরণ প্রক্রিয়া সহজতর করার জন্য এলডিসি থেকে উত্তোরণ হওয়ার পর থেকে ১০ বছর ইউরোপীয় ইউনিয়ন যেন বাংলাদেশের জন্য শুল্ক সুবিধা অব্যাহত রাখে, সে ব্যাপারে জার্মানির সহযোগিতা ও সমর্থন কামনা করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, শিল্পের সুযোগ ও চ্যালেঞ্জসমূহ এবং ভবিষ্যত অগ্রাধিকারগুলো বিষয়ে একটি সংক্ষিপ্ত বিবরণ দেন।

তিনি বলেন, বাংলাদেশের পোশাক শিল্প, বিশেষ করে প্রযুক্তি আপগ্রেডেশন, উদ্ভাবন এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে শিল্পের সক্ষমতা বৃদ্ধির দিকে ক্রমবর্ধমানভাবে মনোনিবেশ করছে।

তিনি আরও বলেন, বিশ্ব বাজারে ক্রমবর্ধমান চাহিদা মেটাতে শিল্পটি কৃত্রিম (সিন্থেটিক) ফাইবার থেকে পোশাক তৈরির উপর আরও জোর দিচ্ছে।

বিজিএমইএ সভাপতি বলেন, বাংলাদেশের লক্ষ্য হচ্ছে জার্মানির বাজারে পোশাক রপ্তানির শেয়ার আরও বৃদ্ধি করা এবং এ বিষয়ে ডঃ বারবেল কফলারের সহযোগিতা একান্তভাবে কাম্য।

জার্মানিকে বাংলাদেশের জন্য একটি অমূল্য উন্নয়ন অংশীদার হিসেবে অভিহিত করে তিনি বলেন, আগামী বছরগুলোতে আরও সহযোগিতা সম্প্রসারণের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ