Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়াবা-আইস পাচার বন্ধে বিজিবি-বিজিপি সীমান্ত সম্মেলন

১৩১ কোটি টাকার মাদক-চোরাচালান জব্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুন, ২০২২, ১২:০৩ এএম

মিয়ানমার থেকে ইয়াবা ও আইসের মতো ভয়ঙ্কর মাদকদ্রব্য পাচার বন্ধে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) রিজিয়ন কমান্ডার পর্যায়ে সীমান্ত সম্মেলন-২০২২ অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার মিয়ানমারের মংডুতে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।
বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, সম্মেলনে সীমান্ত নিরাপত্তা ব্যবস্থাপনা, মিয়ানমার থেকে অবৈধভাবে ইয়াবা, ক্রিস্টাল মেথ (আইস)-সহ বিভিন্ন মাদকদ্রব্য পাচার, মিয়ানমার হতে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ রোধ নিয়ে ফলপ্রসূ ও বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়া আন্তঃসীমান্ত অপরাধ দমন, সীমান্ত এলাকায় সন্ত্রাসী/দুষ্কৃতকারীদের ক্যাম্প/আস্তানা অপসারণ, সীমান্তে ই¤েপ্রাভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) স্থাপন, মিয়ানমারের কাঁটাতারের বেড়ায় বৈদ্যুতিক সংযোগ স্থাপনের বিষয়েও আলোচনা হয়।
তিনি আরো বলেন, আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে মিয়ানমারের অভ্যন্তরে প্রবেশের পর আটককৃত বাংলাদেশি নাগরিকদের দ্রæত ফেরত প্রদানের বিষয়টি ত্বরান্বিত ও সহজীকরণ, সীমান্তের নানাবিধ সমস্যা নিরসনকল্পে উভয় দেশের বর্ডার লিঁয়াজো অফিসের (বিএলও) কার্যক্রম পূর্ণরূপে সক্রিয়করণ, বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে যৌথ সমন্বিত টহল পরিচালনা ও পিলার পরিদর্শন ইত্যাদি বিষয়ের ওপর বিস্তারিত ও ফলপ্রসূ আলোচনা হয়েছে। সম্মেলন শেষে একইদিন বিকালে বিজিবি প্রতিনিধিদল বাংলাদেশে ফিরে আসে। বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারাও ছিলেন। উল্লেখ্য, সর্বশেষ সীমান্ত সম্মেলন ১৯ অক্টোবর ২০১৯ সালে অনুষ্ঠিত হয়।
অন্যদিকে মে মাসজুড়ে দেশের সীমান্ত এলাকায় বিজিবি অভিযানে ১৩১ কোটি ৪১ লাখ ৭৯ হাজার টাকার চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। বৃহস্পতিবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলামের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, মাসজুড়ে অভিযানে জব্দকৃত মাদকের মধ্যে রয়েছে ১২ লাখ ১৩ হাজার ১৭১ পিস ইয়াবা, সাত কেজি ৮৯৮ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, এক কেজি ৮৮৫ গ্রাম হেরোইন, তিন কেজি ১৫০ গ্রাম আফিম, ২২ হাজার ৬৭ বোতল ফেনসিডিল, ১২ হাজার ৫৮৮ বোতল বিদেশি মদ, তিন হাজার ৯৬০ ক্যান বিয়ার, দুই হাজার ১৪৮ কেজি গাঁজা, দুই লাখ ৮০ হাজার ৬৩৯ প্যাকেট বিড়ি ও সিগারেট, ৮৩৫ কেজি তামাক পাতা, ৫১ হাজার ১৩৭টি ইনজেকশন, পাঁচ হাজার ৬৯৬টি ইস্কাফ সিরাপ, এক হাজার ৩১ বোতল এমকেডিল/কফিডিল, ছয় লাখ ৫২ হাজার ১৬২ পিস বিভিন্ন প্রকার ওষুধ চার হাজার ৪০০টি এ্যানেগ্রা/সেনেগ্রা ট্যাবলেট এবং ৬৮ হাজার ৯৬৩টি অন্যান্য ট্যাবলেট। সীমান্তে বিজিবির এসব অভিযানে মাদক পাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ২২৭ জনকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ১৬৩ জন বাংলাদেশি নাগরিক, নয় জন ভারতীয় নাগরিক এবং এক জন আফগান নাগরিককে আটকের পর আইনি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ