Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইপিইউ সম্মেলন- ২০১৭ প্রচারণার খাতে ২৭ কোটি টাকার বাজেট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:০৬ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলনে প্রচারের জন্য ২৭ কোটি ৪৭ লাখ ৪ হাজার ১৬১ টাকা বাজেট ধরা হয়েছে। দেশের সরকারি বেসরকারি টিভি চ্যানেল, রেডিও, সংবাদপত্র ও ডিজিটাল (ফেসবুক) মাধ্যমে প্রচারণা চালানোর জন্য এই অর্থ ব্যয় করা হবে।
আগামী বছরে ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল ঢাকায় এ সম্মেলন অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক এই এসেম্বলিটি বাংলাদেশে প্রথমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। আইপিইউ-এর সভাপতি বাংলাদেশের এমপি সাবের হোসেন চৌধুরী।
সংবাদ সচিবালয় সূত্র জানায়, দেশের ১৫টি চ্যানেলে এক মাস প্রচারণা চালানো হয়। এজন্য ৪০ সেকেন্ডের একটি বিজ্ঞাপন বা প্রামাণ্যচিত্র থাকবে। ৪ হাজার ৪৬৪টি ইনসার্ট/স্পট থাকবে। এজন্য ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ৯৪ লাখ ৬ হাজার ৩৩৩ টাকা। আর টেলিভিশন চ্যানেলগুলোতে প্রচারের জন্য আনুমানিক ৪০ সেকেন্ডের একটি টিভিসি (বিজ্ঞাপন) তৈরি ও প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হবে। ৫টি এফএম রেডিওতে ২ হাজার ৯৫০টি ইনসার্ট/স্পট থাকবে। এজন্য ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৫৮ লাখ ২ হাজার ২৫০ টাকা। দেশের ২০টি সংবাদ মাধ্যমের বিজ্ঞাপন প্রচারের জন্য বরাদ্দ ধরা হয়েছে ২ কোটি ২৭ লাখ ৪ হাজার ৩৪৫ টাকা। ডিজিটাল মাধ্যম অর্থাৎ ফেসবুক, টুইটার ও ইউটিউবে নিয়মিত অনুষ্ঠানের ইভেন্টগুলোর অডিও ভিডিও এবং তথ্যাবলী আপলোড করা হবে। এজন্য ২ কোটি ৯৫ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। সব মিলিয়ে ২২ কোটি ৭ লাখ ৫২ হাজার ৯২৮ টাকা। আর এসবের এজন্য এজেন্সিদের কমিশন হিসেবে ধরা হয়েছে ৫ শতাংশ টাকা। ভ্যাটসহ মোট খরচ ধরা হয়েছে ২৭ কোটি ৪৭ লাখ ৪ হাজার ১৬১ টাকা।
থাকবে বিলবোর্ড, ব্যানার এবং ফেস্টুনও। ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে স্থাপনের জন্য ২০টি বিলবোর্ড তৈরি করা হবে। বিমান বন্দর এলাকা-৪টি, খিলক্ষেত, বিশ্বরোড, এমইএস, র‌্যাডিসন হোটেল সংলগ্ন, লা মেরিডিয়ান হোটেল সংলগ্ন, বনানী, কাকলী, মহাখালী, জাহাঙ্গীর গেইট, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মুখে, বিজয় স্মরণী, সার্ক ফোয়ারা, সংসদ ভবন এলাকা, বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে বিলবোর্ড স্থাপন করা হবে।
জানা যায়, আন্তর্জাতিক এই অনুষ্ঠানটির সফল আয়োজন দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। সে কারণে অনুষ্ঠানটির ব্যাপক প্রচারণা প্রয়োজন। এসেম্বলির প্রচার কাজ সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষে একটি সম্ভাব্য প্রচার পরিকল্পনা প্রস্তুত করেছে সংসদ। প্রচার পরিকল্পনাটি অনুমোদিত হলে এর কার্যক্রমগুলো ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।
জাতীয় সংসদের জনসংযোগ অধিশাখার পরিচালক মোতাহের হোসেন ইনকিলাবকে বলেন, এটি একটি খসড়া প্রস্তাবনা। এখানে অনেক সংযোজন-বিয়োজন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ