Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সহজেই তৈরি করুন লিচুর পায়েস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৯:৪৯ পিএম

গ্রীষ্মকালকে বলা হয় ফল খাওয়ার আদর্শ সময়। এ সময় বাজারে লিচুসহ অনেক ফল পাওয়া যায়। যা সারাবছর খুব একটা পাওয়া যায় না। নিশ্চয়ই এতদিনে পাকা রসালো লিচু খেয়েছেন। পুষ্টিগুণের দিক থেকে এতে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন সি। ত্বকের যত্নেও লিচু অপরিহার্য।

লিচু কিন্তু অনেকভাবেই খাওয়া যায়। লিচুপ্রেমী যারা আছেন তারা খেতে পারেন লিচুর শরবত, পায়েস কিংবা ভর্তা। আজ চলুন জেনে নেওয়া যাক লিচুর পায়েস তৈরির সহজ রেসিপিটি-

উপকরণ
১. দুধ ১ লিটার
২. গোবিন্দভোগ চাল ১ কাপ
৩. খোয়া ক্ষীর ২-৩ টেবিল চামচ
৪. কুচি করে কাটা লিচু ৮-১০টি
৫. চিনি স্বাদমতো
৬. কাজু, বাদাম, পেস্তা, কিশমিশ কুচি আধা কাপ
৭. এলাচ দুটি
৮. তেজপাতা দুটি

পদ্ধতি
প্রথমে মাঝারি আঁচে একটি প্যানে দুধ ভালোভাবে ফুটিয়ে নিন। দুধ ফুটে ঘন হয়ে এলে ধুয়ে পানি ঝরিয়ে রাখা চাল দিয়ে দিন। চাল সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। চাল সেদ্ধ হয়ে এলে এলাচ গুঁড়া ও তেজপাতা দিন। কিছুক্ষণ রান্না করার পর কুচি করে রাখা লিচু দিন। এরপর খোয়া ক্ষীর ও স্বাদমতো চিনি দিয়ে নাড়তে থাকুন। পায়েস ঘন হয়ে এলে পাত্রে ঢেলে নিন। উপরে কাজুবাদাম, কিশমিশ, পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার লিচুর পায়েস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন