Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চলতি মাসেই মালয়েশিয়ায় কর্মী যাওয়া শুরু হবে সংবাদ সম্মেলনে প্রবাসী মন্ত্রী

এক বছরে দু’লাখ কর্মী যাবে------

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ৭:৩৮ পিএম | আপডেট : ৭:৪৩ পিএম, ২ জুন, ২০২২

চলতি মাসের শেষের দিকে মালয়েশিয়ায় কর্মী যাওয়া শুরু হবে। পূর্বের নির্ধারিত অভিবাসন ব্যয়ের (১লাখ ৬০ হাজার টাকা) অনেক কম টাকায়ই দেশটিতে কর্মী যাবে। যাওয়া আসার বিমানের টিকিট দেশটির নিয়োগকর্তা বহন করবে। এক বছরের মধ্যে দেশটিতে দু’লাখ বাংলাদেশি কর্মী যাওয়ার সুযোগ পাবে। দেশটির শ্রম আইন অনুযায়ী সকল সুযোগ সুবিধা লাভসহ একজন বাংলাদেশি কর্মী সর্বনি¤œ ১৫শ’ রিংগিট বেতন পাবেন। আজ বৃহস্পতিবার মালয়েশিয়ায় জনশক্তি রফতানি সংক্রান্ত উভয় দেশের মন্ত্রী পর্যায়ের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের দিনব্যাপী বৈঠক শেষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থান মন্ত্রী ইমরান আহমদ তার দপ্তরের সম্মেলনকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাব দেন প্রবাসী সচিব ড. আহমদ মনিরুছ সালেহীন। এতে আরো উপস্থিত ছিলেন, বিএমইটির মহাপরিচালক শহীদুল আলম,মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনার গোলাম সরওয়ারসহ প্রবাসী মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা। এর আগে সফররত মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান দু’দফা সাংবাদিকদের সাথে আলাপকালে বলেন, আজ ঢাকায় উভয় দেশের জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে ফলপ্রুসূ আলোচনা হয়েছে। মালয়েশিয়ার ক্যাবিনেটের অনুমোদনের পর পরই বাংলাদেশ থেকে কর্মী যাওয়া শুরু হবে। ২৫ সিন্ডিকেটের মাধ্যমেই কর্মী যাবে না সকল বৈধ রিক্রুটিং এজেন্সি কর্মী প্রেরণের সুযোগ পাবে এমন প্রশ্নের জবাবে সফররত মন্ত্রী এম সারাভানান বলেন, ২৫ কোম্পানীর মাধ্যমে কর্মী নেয়ার ব্যাপারে পূর্বের সিদ্ধান্তের ওপর তার দেশ অনড় রয়েছে। হোটেল ইন্টারকন্টিনেন্টালে সাংবাদিকদের সাথে সফররত মন্ত্রী এম সারাভানান বলেন, বিগত দিনে দশ সিন্ডিকেটের মাধ্যমে মালয়েশিয়ায় কর্মী গিয়েছিল। এখন আমরা অনেকটা সহনশীল হয়েছি বর্তমানে ২৫টি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কর্মী নিতে চাচ্ছি। পরিস্থিতি অনকূলে এলে এর সংখ্যা আরো বাড়তে পারে বলেও সফররত মন্ত্রী আভাস দেন।
প্রবাসী মন্ত্রী ইমরান আহমদ বলেন, গত ডিসেম্বর মাসে উভয় দেশের মাঝে সম্পাদিত সমঝোতা স্বারকের নির্দেশনা অনুযায়ী দেশটিতে কর্মী প্রেরণ শুরু করা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ১৫২০ বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা মালয়েশিয়ায় পাঠানো হয়েছে। কারা কর্মী পাঠাবে তা’সিলেকশনের দায়িত্ব মালয়েশিয়া সরকারের। মন্ত্রী বলেন, জিরো কস্টে কর্মী নেয়ার চেষ্টা করবে মালয়েশিয়া সরকার। অতিরিক্ত অর্থ নিলে তারা ব্যবস্থা নিবে। তিনি বলেন, সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ের চাইতে কেউ কর্মীর কাছ থেকে অতিরিক্ত টাকা নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রবাসী মন্ত্রী বলেন, আমাদের ডাটা ব্যাংক থেকে মালয়েশিয়া কর্মী নিবে। তিনি বলেন, অন্যদেশ থেকে কর্মী না পেলে আগামী ৫ বছরে ৫লক্ষাধিক কর্মী দেশটিতে যাওয়ার সুযোগ পাবে। প্রবাসী মন্ত্রী বলেন, মালয়েশিয়ার শ্রমবাজার খোলার জন্য আর কোনো মিটিংয়ের প্রয়োজন হবে না। চলতি জুনের মধ্যেই দেশটিতে কর্মী যাওয়া শুরু হবে। তিনি বলেন, তেরটি সোর্সকান্ট্রির সাথে মালয়েশিয়ার সরকারের পৃথক পৃথক চুক্তি রয়েছে। মালয়েশিয়ার শ্রববাজার যাতে পুনরায় বন্ধ হয়ে না যায় সে ব্যাপারে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে বলেও তিনি উল্লেখ করেন।



 

Show all comments
  • sumon reza ৬ জুন, ২০২২, ১০:০৭ পিএম says : 0
    ভিসা কিভাবে নিব এবং কাজ টা কি..?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ