Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোনালদোময় মাদ্রিদ ডাবি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১১:৪৫ পিএম

স্পোর্টস ডেস্ক : পরশু রাতটা যে রিয়াল মাদ্রিদের জন্য একসাথে এতগুলো প্রাপ্তি নিয়ে হাজির হবে তা সম্ভবত ঘুণাক্ষরেও ভাবেনি স্বয়ং বার্নাব্যু ভক্তরাও। মাদ্রিদ ডার্বিতে ৩-০ গোলের জয়, তাও আবার অ্যাটলেটিকোর মাঠে। হ্যাটট্রিক দিয়ে রোনালদোর মাদ্রিদ ডার্বির সর্বোচ্চ গোলের রেকর্ড উদযাপন। এই সাথে যোগ হয় মালাগার কাছে বার্সেলোনার পয়েন্ট হারানোর খবর। লা লিগার দৌড়ে এখন পরিষ্কার ৪ পয়েন্ট এগিয়ে রোনালদোরা।
লড়াইটা ছিল যতটা রিয়াল মাদ্রিদের জন্য, ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য তার চেয়ে কম নয়। পাঁচ ম্যাচ পর ভিসেন্তে ক্যালডেরনে হ্যাটট্রিক দিয়ে গোলখরা কাটালেন রোনালদো। লিগে মাদ্রিদ ডার্বিতেও ছয় ম্যাচ পর জয় পেল রিয়াল। রিয়ালের জন্য রাতটা যতটা মধুর ঠিক ততটাই তিক্ত অ্যাটলেটিকোর জন্য। মৌসুমে এটি তাদের টানা দ্বিতীয় ও সাকুল্যে তৃতীয় হার। তিনটি হারই এসেছে শেষ চার ম্যাচে। প্রথমবারের মতো টানা ৫ ম্যাচে কমপক্ষে একটি করে গোল হজম করেছে ডিয়েগো সিমিওনের দল। রিয়ালের সাথে তাদের পয়েন্ট ব্যবধান এখন ৯!
ঘরের মাঠে শুরুটা ভালোই করেছিল সিমিওনের শিষ্যরা। কিন্তু নিজেদের গুছিয়ে নিতে দেরি করেনি জিদানের শিষ্যরাও। ২৩তম মিনিটে অনেকটা ভাগ্যের ফেরে এগিয়ে যায় রিয়াল। ২৫ গজ দূর থেকে নেয়া রোনালদোর ফ্রিকিক ডিফেন্ডার স্টিফান সাভিচের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। গোলরক্ষক ইয়ান ওবলাকের জিছুই করার ছিল না। দ্বিতীয়ার্ধের শুরুতেও কিছুটা গতি পায় স্বাগতিকদের খেলায়। কিন্তু সাফল্য ছিল সফরকারীদের জন্য। ৭১তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান পর্তুগিজ তারকা। এর ছয় মিনিট পরেই হ্যাটট্রিক পূর্ণ করে আলফ্রেড ডি স্টিফানো ও সান্তিয়াগো বার্নাব্যুকে ছাড়িয়ে অ্যাটলেটিকোর বিপক্ষে সর্বোচ্চ (১৮) গোলের রেকর্ড গড়েন রোনালদো।
রোনালদোরা যখন উল্লাসে মত্ত, ন্যু ক্যাম্পে তখন চলছে হতাশার কারণ বিশ্লেষণ। অসুস্থতার কারণে এদিন ছিলেন না লিওনেল মেসি, নিষেধাজ্ঞার কারণে লুইস সুয়ারেজ। ওদিকে চোটের কারণে তো আগে থেকেই নেই আন্দ্রেস ইনিয়েস্তা। নেইমার-রাফিনহেরা শত চেষ্টা করেও ভাঙতে পারেনি মালাগার রক্ষণ। লরেন্ত রইজের লাল কার্ডে শেষ আধঘণ্টা ১০ জনের দলও পায় বার্সা, কিন্তু গোলমুখ আবিষ্কার করতে পারেনি। নির্ধারিত সময়ের পর ৭ মিনিট যোগ করা সময় পেয়েও হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় লুইস এনরিকের দলকে। একেবারে শেষ সময়ে মালাগার দ্বিতীয় খেলোয়াড় হিসেবে লাল কার্ড পান পেরেজ লোপেজ।
৪০০তম ম্যাচ খেলতে নামা সার্জিও বুসকেট স্বীকার করলেন মেসি-সুয়ারেজদের অভাবের কথা, ‘মেসি আর সুয়ারেজ সেরাদের দু’জন। আর তাদের অভাব আপনি সব সময়ই অনুভব করবেন। তবে এটা কোন অজুহাত নয়। আমরা চেষ্টা করেও গোল করতে পারিনি।’ মেসিকে নিয়ে শঙ্কা নেই জানিয়ে হারের ময়নাতদন্তে মালাগার অতিরক্ষণাত্বক খেলার সমালোচনা করেন বার্সা কোচ লুইস এনরিকে, ‘তারা নিজেদের সিমানায় ১০ জন খেলোয়াড় রেখেছে। গোল করার জন্য কিছুটা জায়গা বানিয়ে আপনাকে বল নিয়ে নড়াচড়া তো করতে হবে। প্রথমার্ধে তো কাজটি ছিল আরো কঠিন।’

স্পোর্টস ডেস্ক : ইউরোপিয়ান ক্লাব ফুটবলে লিগের খেলায় পরশু ছিল শিরোপা প্রত্যাশীদের জন্য পরীক্ষার রাত। সেই পরীক্ষায় ভালোভাবেই পাস করেছে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস ও পিএসজিসহ আরো অনেক দল। তবে হোঁচট খেয়েছে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনা। শেষ রক্ষা হয়নি প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লেস্টার সিটি ও বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখেরও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ