Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গত দশ বছরে চীনের বিদেশি বিনিয়োগ বেড়েছে ৬২.৯ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ৮:৩৭ পিএম

২০১২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত, চীন বিশ্বব্যাপী বিনিয়োগের একটি হট স্পট হয়ে উঠেছে। ২০২১ সালে, চীন ১.১৫ ট্রিলিয়ন ইউয়ান বিদেশি পুঁজি আকর্ষণ করেছে, যা ২০১২ সালের তুলনায় ৬২.৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সাল থেকে টানা চার বছর ধরে বিদেশি বিনিয়োগ আকর্ষণে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে চীন।

এদিকে, মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ‘হেনরি কিসিঞ্জার ও চীন-মার্কিন সম্পর্ক’-বিষয়ক সেমিনারে ভিডিও বক্তৃতা দিয়েছেন। তিনি বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক আর নামতে দেয়া হবে না; যুক্তরাষ্ট্রের উচিত সঠিক সিদ্ধান্ত নেয়া।

সেমিনারে তিনি বলেন, বর্তমানে চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক অস্বাভাবিক হয়ে আছে। যুক্তরাষ্ট্রের চরম উদ্বেগের দরকার নেই। চীনের সর্বোচ্চ কাজ হলো নিজ দেশের উন্নতি করা, চীনা জনগণের সুন্দর জীবনের আকাঙ্ক্ষা পূরণ করা।

তিনি বলেন, যদি যুক্তরাষ্ট্র শুধুই বড় দেশের প্রতিদ্বন্দ্বিতার মনোভাব নিয়ে চীন-মার্কিন সম্পর্ক বিবেচনা করে, জয়-পরাজয়কে নীতিগত লক্ষ্য হিসেবে নির্ধারণ করে, তাহলে শুধুই দ্বিপক্ষীয় সম্পর্ক বৈরিতায় নিয়ে যাবে এবং বিশ্বে হাঙ্গামা সৃষ্টি হবে। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ