Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

গাছের দখলে ২০০ কিমি এলাকা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ৮:৩০ পিএম

বট গাছ অবাক করে দু’ভাবে। এক তো সে দীর্ঘজীবী হয়। অন্যদিকে ঝুড়ি ফেলতে ফেলতে সে দখল নেয় বিরাট এলাকার। তা কখনও কখনও কিলোমিটার খানিকও হতে পারে। তাই বলে একটি গাছ ২০০ কিলোমিটার জুড়ে বিস্তৃত হতে পারে? কল্পবিজ্ঞানের গল্প নাকি?

না, কল্পবিজ্ঞান নয়, অবিশ্বাস্য শোনালেও এটাই সত্যি। সম্প্রতি এমন এক গাছেরই খোঁজ পেয়েছেন অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী। উদ্ভিদটির নাম পোসিডোনিয়া অস্ট্রেলিস। যা আসলে পশ্চিম অস্ট্রেলিয়ার উপকূলে সমুদ্রঘাসের তৃণভূমি। যা মোট ২০০ কিমি জায়গা জুড়ে ছড়িয়ে রয়েছে। প্রশ্ন হল, তৃণভূমি হলে তা একটি গাছ কী করে হয়?

উদ্ভিদ বিজ্ঞানীরা বলছেন, বিরাট তৃণভূমির চেহারা নিলেও একটি বীজ থেকেই ওই গাছটির জন্ম। আশ্চর্য উপায়ে সেটি নিজের প্রতিরূপ তৈরি করে ক্রমশ ছড়িয়ে পড়ে এলাকার পর এলাকা জুড়ে। এবং রঙিন করে তোলে সমুদ্র উপকূল।

জানা গিয়েছে, সম্প্রতি পশ্চিম অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীর সমদ্র তলদেশের উদ্ভিদ নিয়ে গবেষণা করছিলেন। সেই সময় তারা পোসিডোনিয়া অস্ট্রেলিসের নমুনা সংগ্রহ করে পরীক্ষা চালান। তাতেই বোঝা যায়, সমুদ্র উপকূলের তলদেশ বিরাট তৃণভূমির চেহারা নিলেও আসলে তা আদতে একটিমাত্র উদ্ভিদ। একটিই ডিএনএ-র ওই বাড়-বাড়ন্ত। এই ঘটনায় বিজ্ঞানীরাও অবাক হয়েছেন।

পশ্চিম অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয়ের অন্যতম উদ্ভিদ বিজ্ঞানী জন এডগেলো বলেন, ‘এটি আসলে একটিমাত্র উদ্ভিদ, যেটি প্রায় ২০০ কিলোমিটার জায়গা জুড়ে ছড়িয়ে। অর্থাৎ এটি বিশ্বের বৃহত্তম উদ্ভিদ।’ উল্লেখ্য, পোসিডোনিয়া অস্ট্রেলিস হারিয়ে দিল আমেরিকার উদ্ভিদ প্যান্ডোকে হারিয়ে দিল। অস্ট্রেলিসের খোঁজ পাওয়ার আগে অবধি প্যান্ডোই ছিল বিশ্বের বৃহত্তম উদ্ভিদ। ঠিক অস্ট্রেলিসের মতোই নিজের প্রতিরূপ তৈরি করে প্যান্ডো ছড়িয়ে পড়ে বিশাল এলাকাজুড়ে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ