Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০৩ এএম

২ রুপি ফেরত
তিন বছর ধরে লড়াই করে বাতিল হওয়া রেলওয়ে টিকিটের মূল্যের অবশিষ্ট ২ রুপি ফেরত পেয়েছেন ভারতের রাজস্থানের এক ব্যক্তি। ২০১৭ সালে দিল্লি যাওয়ার জন্য গোল্ডেন টেম্পল মেইলের একটি টিকিট কেটেছিলেন কোটার বাসিন্দা প্রকৌশলী সুজিত সামি। টিকিটটির মূল্য ছিল ৭৬৫ রুপি। ২ জুলাইয়ের জন্য তা বুকিং দেওয়া হয়েছিল। এর একদিন পর জিএসপি কার্যকর শুরু হয়। যাত্রার আগে তিনি টিকিটটি বাতিল করেন। ফলে তিনি ফেরত পান ৬৬৫ রুপি। টিকিটের আসল মূল্য থেকে ৬৫ রুপির বদলে ১০০ রুপি কেটে নেওয়া হয়। অতিরিক্ত এই অর্থ কেটে নেওয়া হয় সার্ভিস ট্যাক্স হিসেবে। যদিও তিনি জিএসটি কার্যকর হওয়ার আগেই টিকিট বাতিল করেছিলেন। টাইমস নাউ নিউজ।

ওমানে প্রত্যাহার
মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ওমান সরকার আরোপিত সকল ব্যবস্থা ও বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে। সোমবার দেশটির সরকারের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। এ বিষয়ে ওমানে করোনাভাইরাস নিয়ন্ত্রণ সংক্রান্ত সুপ্রিম কমিটি জানিয়েছে যে, সমস্ত জায়গা ও আউটলেটের সকল প্রকার সতর্কতামূলক ব্যবস্থা তুলে নেওয়া হয়েছে। কারণ, পরিসংখ্যান দেখায গেছে করোনাভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে হ্রাস পেয়েছে। কমিটি অবশ্য জনসাধারণকে ভাইরাসের বিস্তার রোধে প্রতিরোধমূলক স্বাস্থ্য ব্যবস্থা মেনে চলার আহŸান জানিয়েছে। আনাদোলু।


নিলামের পরিকল্পনা
ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিযোগাযোগ বাজার হিসাবে ২০২২-২৩ অর্থবছরের মধ্যে টেলিকম সেবা প্রদানকারীদের মাধ্যমে মেগা ফাইভ-জি মোবাইল সার্ভিস চালু করার পরিকল্পনা করছে। ২০২২ সালে স্পেকট্রাম নিলামের কাজ ইতিমধ্যেই শুরু করেছে দেশটি। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মতে, দ্য হিন্দু সংবাদপত্রের একটি প্রতিবেদনে টেলিকম অপারেটর এবং তাদের লবিং গ্রæপগুলি উচ্চ মূল্যের বিষয়ে উদ্বেগ প্রকাশ করলেও ভারতে ফাইভ-জি স্পেকট্রাম নিলাম পরিকল্পনা অনুযায়ী চলবে। টিআরএআই প্রস্তাবিত স্পেকট্রাম মূল্য খুব বেশি। ইন্ডাস্ট্রি ৯০% কম দামের সুপারিশ করেছে। এবং শুধুমাত্র ৩৫-৪০% দাম কমানোর সুপারিশ করেছে। সউদী গেজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ