Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুর নরম করে এখন রাশিয়া-ইউক্রেন আলোচনা চায় যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ৮:০৪ পিএম

পূর্ব ইউরোপে যুদ্ধ ক্রমবর্ধমান হওয়ার সাথে সাথে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ইতালির শান্তি পরিকল্পনার প্রতি সমর্থন বাড়িয়েছে। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড মঙ্গলবার একটি প্রেস কনফারেন্সে ভাষণ দিয়ে বলেছেন যে, ওয়াশিংটন বিদ্যমান ইউক্রেনীয় সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য করা সমস্ত প্রচেষ্টাকে সমর্থন করে।

তিনি বলেন, ‘আমরা ইউক্রেনীয় জনগণের জন্য একটি শান্তিপূর্ণ সমাধান অর্জনের জন্য সমস্ত প্রচেষ্টাকে উৎসাহিত করি যা তাদের কাছে গ্রহণযোগ্য। এবং ইতালীর প্রস্তাবটি সেই উদ্যোগগুলোর মধ্যে একটি যার মাধ্যমে আমরা অবশ্যই এই ভয়ঙ্কর যুদ্ধ এবং ইউক্রেনের উপর ভয়াবহ হামলার একটি উপসংহার দেখতে চাই।’

খবরে বলা হয়েছে, ইউক্রেনে চলমান যুদ্ধের সমাধানের জন্য জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে চার দফা শান্তি পরিকল্পনা পেশ করেছে ইতালি। বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার জন্য একটি মসৃণ পথের অনুমতি দেয়ার জন্য এবং ইউক্রেনে দীর্ঘমেয়াদী শান্তির দিকে পরিচালিত করবে এমন একটি বিস্তৃত যুদ্ধবিরতির পরিবেশ তৈরি করার জন্য এই পরিকল্পনাটি একটি স্থানীয় যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

যাইহোক, রাশিয়ান সরকার ইতালির শান্তি পরিকল্পনার সমালোচনা করেছে এবং এটিকে ‘অ-গুরুতর’ বলে অভিহিত করেছে। এর আগে ২৬ মে, রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ দাবি করেছিলেন যে, উল্লিখিত শান্তি পরিকল্পনার প্রস্তাবকারীদের ইউক্রেনের চলমান সঙ্কটের ইতিহাস সম্পর্কে কোনও জ্ঞান নেই। সূত্র: নিউজ রিপাবলিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ