Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শান্তি প্রতিষ্ঠার জন্য ইউক্রেনের সাথে চুক্তি স্বাক্ষর করতে প্রস্তুত রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ জুন, ২০২২, ৭:২১ পিএম

রাশিয়া ইউক্রেনের সাথে আলোচনার জন্য উন্মুক্ত এবং চুক্তি স্বাক্ষরের জন্য যা শান্তির দিকে পরিচালিত করবে, রাশিয়ার ফেডারেশন কাউন্সিলের (উচ্চ পার্লামেন্ট হাউস) স্পিকার ভ্যালেন্টিনা মাতভিয়েনকো মঙ্গলবার মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপে নুসির সাথে এক বৈঠকে বলেছেন।

ইউক্রেন অভিযানে রাশিয়া এখন সুবিধাজনক অবস্থায় রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও তার আগের অবস্থান থেকে সড়ে এসে আলোচনার মাধ্যমে সমাধানের উপরে জোর দিচ্ছেন। এ প্রেক্ষিতে রাশিয়াও আলোচনায় প্রস্তুত বলে জানিয়েছে। মাতভিয়েঙ্কোর নেতৃত্বে ফেডারেশন কাউন্সিলের একটি প্রতিনিধি দল ৩০ মে থেকে ১ জুন পর্যন্ত মোজাম্বিকে একটি সরকারী সফর করেছেন।

‘আমরা আলোচনার জন্য উন্মুক্ত। আমি আপনার অবস্থান সম্পূর্ণভাবে শেয়ার করি যে কূটনৈতিক, শান্তিপূর্ণ সমাধান প্রয়োজন। তবে এর জন্য উভয় পক্ষের ইচ্ছাশক্তি প্রয়োজন। আমরা আবারও বলছি যে আমরা আলোচনার জন্য প্রস্তুত, কিন্তু আমরা কিয়েভের কাছ থেকে কোন প্রতিক্রিয়া দেখি না,’ তিনি বলেন।

তিনি স্মরণ করেন যে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর আগে রাশিয়া পশ্চিমা অংশীদারদের সাথে আলোচনায় বসেছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইউরোপ মহাদেশে ভাগ করা, অবিভাজ্য নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানিয়েছিল, ‘যেমন তারা সমস্ত আন্তর্জাতিক নথিতে কাগজে প্রতিশ্রুতিবদ্ধ।’

তিনি বলেন, ‘দুঃখের বিষয়, আমরা পর্যাপ্ত সাড়া পাইনি। এবং যখন ইউক্রেন বলেছিল যে, তারা একটি পারমাণবিক শক্তি হতে চায় এবং যখন আমরা দেখলাম যে তারা কীভাবে আক্রমণাত্মক অস্ত্রে প্লাবিত হচ্ছে, জেনেছি যে, তারা ডোনেৎস্কে তৃতীয় সশস্ত্র হামলার পরিকল্পনা করছে। এবং লুহানস্ক অঞ্চলে, স্বাভাবিকভাবেই, আমাদের অন্য কোন উপায় ছিল না, আমাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য অন্য কোন বিকল্প ছিল না।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ