Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুখস্থনির্ভর শিক্ষা ব্যবস্থা থেকে বেরিয়ে আসতে চাই : শিক্ষামন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ১০:৩৩ পিএম

মুখস্থনির্ভর শিক্ষা ব্যবস্থা থেকে বেরিয়ে আনন্দময় শিক্ষা ব্যবস্থা প্রণয়নের তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তিনি বলেন, খুব বেশি পরীক্ষানির্ভর, সনদ সর্বস্ব এবং মুখস্থনির্ভর ব্যবস্থা থেকে বেরিয়ে এসে আনন্দময় শিক্ষা দিতে চাই। শিক্ষাকে আনন্দময় করতে আমরা প্রাক-প্রাথমিক, প্রাথমিক এবং মাধ্যমিকের জন্য নতুন শিক্ষাক্রম প্রণয়ন করেছি।

মঙ্গলবার (৩১ মে) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) ৫ম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ডা. দীপু মনি বলেন, আমরা শিক্ষার্থীদের যে দক্ষতাগুলো দেব, সেগুলো কর্ম উপযোগী হতে হবে। আমরা চাই, শিক্ষার্থীরা অভিজ্ঞতাভিত্তিক শিক্ষায় শিক্ষিত হোক। অনেক সূত্র মুখস্থ করেছি, কিন্তু সেগুলো দেখতে বা ছুঁতে পারি না। না বুঝতে পারি। এই শিক্ষার কোনো দাম নেই।

সমাবর্তন বক্তার বক্তব্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিউপি) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের অনেক স্থাপনার নামকরণ করেছিলেন। আপনারা যে ব্যাংকের নামগুলো বাংলায় দেখেন, সেগুলো বঙ্গবন্ধুর করা। গণস্বাস্থ্য নামটিও বঙ্গবন্ধুর দেওয়া। এমনকি সেনা কল্যাণ সংস্থার নামটিও বঙ্গবন্ধু দিয়েছিলেন। আমার কাছে দলিল আছে। বঙ্গবন্ধু কোনোদিন বাংলা ছাড়া অন্য কোনো নামকরণ করেননি। সুতরাং এই বাংলাদেশে কেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম ইংরেজিতে মেরুর মতো হবে? উত্তর মেরু, দক্ষিণ মেরু; উত্তর-দক্ষিণ এমন হবে!

সৈয়দ আনোয়ার হোসেন বলেন, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি অবশ্যই বাংলা কোনো নাম হতে পারে। এ জন্য আমি শিক্ষামন্ত্রী এবং মঞ্জুরি কমিশনের কাছে বিনীত অনুরোধ করব, বাংলা নাম না হলে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেবেন না। আমি হলে এমনটা করতাম না।

সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির (বিইউবিটি) ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক, বিভসি অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ