Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাশিয়ার সাথে যুক্ত হতে চায় খেরসন অঞ্চল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ৮:০২ পিএম

ইউক্রেনের খেরসন অঞ্চলের কর্তৃপক্ষ রাশিয়ার পূর্ণাঙ্গ আঞ্চলিক সত্তা হওয়ার জন্য অদূর ভবিষ্যতে এই অঞ্চলটি রাশিয়ান ফেডারেশনে প্রবেশের বিষয়টি উত্থাপন করতে চায়। খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমাসভ এ কথা জানিয়েছেন।

রাশিয়ার বার্তা সংস্থা তাসকে বলেছেন মঙ্গলবার স্ট্রেমাসভ বলেন, ‘খেরসন অঞ্চলটি অদূর ভবিষ্যতে রাশিয়ান ফেডারেশনে যোগ দিতে চায়, এটির পূর্ণাঙ্গ উপাদান হয়ে উঠবে।’ ডনবাস এনগেজমেন্ট লাইনের পরিস্থিতি ১৭ ফেব্রুয়ারীতে উদ্দীপ্ত হয়। ২১ ফেব্রুয়ারি, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডোনেটস্ক এবং লুগানস্ক পিপলস রিপাবলিকের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করেন। তাদের নেতাদের সাথে বন্ধুত্ব, সহযোগিতা এবং পারস্পরিক সাহায্যের চুক্তি স্বাক্ষরিত হয়।

২২ ফেব্রুয়ারি, রাশিয়ার পার্লামেন্ট এবং ফেডারেশন কাউন্সিল উভয় নথি অনুমোদন করেছে এবং পুতিন একই দিনে সংশ্লিষ্ট আইনগুলিতে স্বাক্ষর করেছেন। ২৪ ফেব্রুয়ারি পুতিন একটি টেলিভিশন ভাষণে বলেছিলেন যে, ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধের প্রতিক্রিয়ায় তিনি ‘যারা দুর্ব্যবহার ও গণহত্যার শিকার হচ্ছেন’ তাদের রক্ষা করার জন্য একটি বিশেষ সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছেন।

রাশিয়ান নেতা জোর দিয়েছিলেন যে, মস্কোর ইউক্রেনের অঞ্চলগুলি দখল করার কোন পরিকল্পনা নেই। তিনি উল্লেখ করেন যে, এই অপারেশনটি ইউক্রেনের ডিনাজিফিকেশন এবং নিরস্ত্রীকরণের লক্ষ্য ছিল। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ