Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিপিপি’র ভবিষ্যৎ নিয়ে এশিয়া প্যাসিফিক নেতাদের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৬, ১০:১৯ পিএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পুনরায় তার দেশের অর্থনীতি খুলে দেয়ার অঙ্গীকার প্রকাশ করেছেন। গত শনিবার তিনি এমন আশ্বাস দেন। তবে যুক্তরাষ্ট্র এক্ষেত্রে আরো সংরক্ষণবাদী নীতির আওতায় বিরোধী ভূমিকা নেবে বলে আশঙ্কা করা হচ্ছে। অবাধ বাণিজ্য নিয়ে আলোচনার জন্য এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নেতারা বর্তামানে পেরুর লিমায় জড়ো হয়েছেন। উল্লেখ্য, চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ।
লাতিন আমেরিকার দেশ পেরুর লিমাতের এমন এক সময় এপেক সম্মেলনের আয়োজন করা হচ্ছে, যার মাত্র কয়েক দিন আগে যুক্তরাষ্ট্রে রিপাবলিকান দলের বহু বিতর্কিত প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তার এই নির্বাচন বিজয়ের ফলে বিশ্বের এক নম্বর অর্থনীতির দেশে যুক্তরাষ্ট্রের দেয়া ব্যাপকভিত্তিক বাণিজ্য চুক্তি (ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ, সংক্ষেপে টিপিপি) নিয়ে যে আশাবাদের সম্ভাবনা তৈরি হয়েছিল তা ঝুঁকির মুখে পড়বে বলে আশঙ্কা সৃষ্টি হয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বের দ্রুততম উদীয়মান অর্থনীতির দেশ চীনকে মোকাবেলায় শক্তিশালী হাতিয়ার হিসাবে অভিহিত করেছেন টিপিপি’কে। কিন্তু বর্তমানে তার নেতৃত্বাধীন হোয়াইট হাউস প্রশাসন কংগ্রেসে এই প্রস্তাব অনুমোদন লাভের সকল তৎপরতা বন্ধ করে দিয়েছে। আমেরিকা এবং এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২টি দেশ এই চুক্তিতে স্বাক্ষর করেছে। এই দেশগুলোর মধ্যে চীনও রয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্রে অনুমোদন না পেলে চুক্তির কার্যকারিতা থাকবে না।
কিন্তু যুক্তরাষ্ট্রের নতুন নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুক্ত বাণিজ্য চুক্তির ঘোরবিরোধী। তিনি তার নির্বাচনী প্রচারণার সময় টিপিপি অনুমোদন দেবেন না বলে বারবার ঘোষণা করেন। এখানেই শেষ নয়, ট্রাম্প টিপিপি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার করে নেবেন বলেও হুশিয়ারি দিয়ে বলেছেন, অবাধ বাণিজ্য নীতি পরিহার করে তিনি বরং টিপিপি’ভুক্ত কয়েকটি দেশ থেকে আমদানি করা পণ্যের উপর কড়া শুল্ক আরোপ করবেন। অন্যদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং জোর দিয়ে বলেছেন যে, বিশ্বের অন্য দেশগুলোর বাণিজ্যের জন্য তিনি তার দেশের দরজা বন্ধ তো করবেনই না, বরং আরো উন্মুক্ত করে দেয়া হবে। এ ক্ষেত্রে আঞ্চলিক বাণিজ্য প্রসারের স্বার্থে তিনি বিকল্প প্রস্তাব নিয়ে এগুচ্ছেন। তার এই পরিকল্পনায় আমেরিকাকে বাদ রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ