Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সন্ত্রাস দমনে র‌্যাবকে কার্যকর বাহিনী হিসেবে চায় যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ মে, ২০২২, ২:১৫ পিএম

সন্ত্রাসবাদ মোকাবিলায় যুক্তরাষ্ট্র বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাবকে কার্যকর একটি বাহিনী হিসেবে দেখতে চায় বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

মঙ্গলবার (৩১ মে) জাতীয় প্রেসক্লাবের ‘ডিকাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত এ কথা ব‌লেন। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে।

ডিক্যাবের অনুষ্ঠানের সূচনা বক্তব্যে মার্কিন রাষ্ট্রদূত মনে করিয়ে দেন ৫০ বছরে দুই দেশের সম্পর্ক কতটা উন্নত হয়েছে।

তবে সাংবাদিকদের প্রশ্নোত্তরে ঘুরেফিরে উঠে আসে, র‌্যাবের নিষেধাজ্ঞা, বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা ও অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে মার্কিনীদের দৃষ্টিভঙ্গি কি সেসব বিষয়।

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে প্রশ্নের জবাবে পিটার ডি হাস বলেন, আমরা র‍্যাবকে সন্ত্রাসবাদ মোকাবিলায় কার্যকর একটি বাহিনী হিসেবে দেখতে চাই। জবাবদিহিতা নিশ্চিতের পাশাপাশি মানবাধিকার আইন মে‌নে চলা ছাড়া র‍্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো সুযোগ নেই।

মার্কিন রাষ্ট্রদূত ব‌লেন, র‍্যাবের বিরুদ্ধে আনা অভিযোগের সুরাহায় সুনির্দিষ্ট ব্যবস্থা ও বাহিনীটিকে জবাবদিহিতার আওতায় আনার বিষয়‌টি গুরুত্বপূর্ণ। জবাবদিহিতা ছাড়া নিষেধাজ্ঞা প্রত্যাহারের সুযোগ নেই। র‍্যাবকে মানবাধিকার আইন মে‌নে চল‌তে হ‌বে।

চীনা ঋণসহ অন্যান্য যেসব কারণে বাংলাদেশকে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করা হচ্ছে। তা নিয়ে মার্কিন ধারণা স্পষ্ট করেন তিনি। বলেন, বাংলাদেশে শ্রীলঙ্কার মতো পরিস্থিতি হবে না। কারণ বৈশ্বিক অর্থনীতির যেসব চ্যালেঞ্জ রয়েছে, তা মোকাবেলায় বাংলাদেশ সক্ষম।

অনুষ্ঠানে সংগঠনটির সভাপতি রেজাউল করিম লোটাস ও সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দীন বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ