Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মোনালিসা-তে কেক লেপে দিল যুবক! ঢুকেছিল বৃদ্ধার ছদ্মবেশে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ মে, ২০২২, ১০:০১ পিএম

মোনালিসা-র ছবিতে কেক লেপে দিল যুবক। প্যারিসের ল্যুভর মিউজিয়ামে বৃদ্ধা সেজে ঢুকেছিল ওই দুষ্কৃতী। হুইল চেয়ারে বসে ছবির সামনে এগিয়ে গিয়েছিল সে। এরপর হঠাৎই উঠে ছবিতে ক্রিম কেক লেপে দেয়। সাদা ক্রিম লেগে থাকা অবস্থায় মোনালিসা প্রতিকৃতির ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

প্যারিসের সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, হুইলচেয়ারে বয়স্ক মহিলার ছদ্মবেশে ওই ব্যক্তি ঢুকেছিলেন। ফলে তার দেখার সুবিধা করে দিতে সকলে তাকে ছবির সামনে এগিয়ে যেতে দেন। সেই সুযোগেই লাফিয়ে উঠে আইকনিক পেইন্টিংয়ের উপর কেক ছুড়ে দেয় সে। ঘটনার আকস্মিকতায় চমকে ওঠেন দর্শকরা।

তবে কি মোনালিসার প্রতিকৃতির ক্ষতি হয়েছে? চিন্তা নেই। মোনালিসা বিশ্বের সবচেয়ে বিখ্যাত শিল্পকর্ম। লিওনার্দো দ্য ভিঞ্চির এই সৃষ্টি যে এমনি এমনিই সবার নাগালে টাঙানো থাকবে না, তা বলাই বাহুল্য। বুলেটপ্রুফ গ্লাসের আড়ালে টাঙানো থাকে মোনালিসার প্রতিকৃতি। অর্থাৎ, কেক-ক্রিম সবই কাঁচের উপর দিয়েই গিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের মতে, অপরাধী পরচুলা পরেছিল। প্রথমে সে ডিসপ্লে কেস নষ্ট করার চেষ্টা করে। কিন্তু বুলেটপ্রুফ কাঁচ ভেদ করা কী অতই সহজ! শেষ পর্যন্ত কেকটি কাঁচের প্যানেলের উপরেই লেপে দেন। এরপর আবার গোলাপের পাপড়ি বের করেও ছড়িয়ে দেয় সে। তবে ততক্ষণে ছুটে এসেছেন নিরাপত্তারক্ষীরা। তাকে মাটিতে চেপে ধরা হয়।

ভিডিওতে দেখা যায় যে, মোনালিসার উপরে কাঁচে সাদা ক্রিম লেগে আছে। অপরাধীকে নিয়ে যাওয়ার সময়ে তাকে ফরাসি ভাষায় দর্শকদের উদ্দেশ্যে কিছু বলতেও শোনা যায়। ফরাসি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ওই ব্যক্তি বলেন, 'কিছু মানুষ পৃথিবীকে ধ্বংস করার চেষ্টা করছে। পৃথিবীর কথা ভাবুন!'

অর্থাৎ অঘটন ঘটিয়ে শিল্প বাদে অন্য কোনও বিষয়ে সাধারণ মানুষের দৃষ্টি টানার চেষ্টা করছিল ওই ব্যক্তি। পুরোটাই একটা প্রতিবাদের ভাষামাত্র। নিরাপত্তার কড়াকড়ি সত্ত্বেও ওই ব্যক্তি কীভাবে ছদ্মবেশ ও কেক নিয়ে প্রবেশ করলেন, তাই নিয়ে শুরু হয়েছে জল্পনা। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ