Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্রান্ডহোমের রেকর্ডে পুড়ল পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অভিষেক টেস্টে বাংলাদেশের মেহেদী হাসান মিরাজের কীর্তি জেনেছে সারা বিশ্ব। এবার দেখল একজন কিউইকে। ৮৩টি ফাস্ট ক্ল্যাস ক্যারিয়ারে ৫ উইকেট আছে মাত্র একবার। সেই কলিন ডি গ্র্যান্ডহোম অভিষেক ম্যাচে তুলে নিলেন ৪১ রানে ৬ উইকেট। ঘরের মাঠে যা কোন নিউজিল্যান্ড বোলারের বেস্ট বোলিং ফিগার। ৩০ বছর বয়সী এই বোলিং অলরাউন্ডারের তোপেই গতকাল ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম ইনিংসে মাত্র ১৩৩ রানে গুটিয়ে গেছে পাকিস্তান।
বৃষ্টির বাধায় প্রথম দিন টসই হতে পারেনি। গতকাল টসে নেমেই অভিজাত তালিকায় নাম লেখান মিসবাহ-উল-হক। প্রথম পাকিস্তানি ও সাকুল্যে ১৬তম অধিনায়ক হিসেবে টেস্টে দলকে নেতৃত্ব দেওয়ার কীর্তি গড়েন ৪২ বছর বয়সী ব্যাটসম্যান। তবে টস ভাগ্যটা তার অনুকূলে ছিল না। পরে ব্যাটে হাতেও স্মরণীয় কিছু করতে পারল না তার দল। শুরুটা অবশ্য মন্দ ছিল না। ৩১ রানের উদ্বোধনী জুটির পর আজহার আলীকে সরাসরি বোল্ড করে শুরু ও দলীয় ১৩৩ রানে রাহাত আলীকে ফিরিয়ে শেষটাও করেন ডি গ্র্যান্ডহোম। নবম ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ ৩১ রান করে বোল্টের শিকার হয়ে ফেরেন মিসবাহ। নিউ জিল্যান্ডের মাটিতে এর চেয়ে কম রানে পাকিস্তানের অলআউট হওয়ার রেকর্ড আছে দুইবার। ২০০০-০১ মৌসুমে হ্যামিল্টনে একই টেস্টে তারা অলআউট হয়েছিল ১০৪ ও ১১৮ রানে।
৪০ রানে তিন উইকেট তুলে নিয়ে শুরুটা ভালোই ছিল পাকিস্তানেরও। কিন্তু আরেক অভিষিক্ত জিত রাভাল (৫৫*) ও হেনরি নিকলসের (২৯*) দৃড়তায় আর কোন অঘটন ছাড়াই ১০৪ রান নিয়ে দিন শেষ করে কিউইরা।
সংক্ষিপ্ত স্কোর
পাকিস্তান : ৫৫.৫ ওভারে ১৩৩ (আসলাম ১৯, মিসবাহ ৩১, শফিক ১৬; সাউদি ২/২০, বোল্ট ২/৩৯, ডি গ্র্যান্ডহোম ৬/৪১)।
নিউজিল্যান্ড : ৩৬ ওভারে ১০৪/৩ (রাভাল ৫৫*, নিকোলস ২৯*; আমির ১/১৯, সোহেল ১/৩৬, রাহাত ১/৩২)।
দ্বিতীয় দিন শেষে ৭ উইকেট হাতে রেখে নিউজিল্যান্ড ২৯ রানে পিছিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ