Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২২, ১২:০৪ এএম

৩১ বছর পর
ইনকিলাব ডেস্ক : ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজিব গান্ধী হত্যায় দণ্ডিতদের অন্যতম এজি পেরারিভালানকে মুক্তির নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ৩১ বছর কারাগারে থাকার পর বুধবার এই রায় দিয়েছে আদালত। এই রায়ের ফলে এই মামলায় দণ্ডিত আরও ছয় জনের মুক্তির পথ উন্মুক্ত হয়েছে। এদের মধ্যে রয়েছে নলিনি শ্রীহরন এবং তার স্বামী শ্রীলঙ্কান নাগরিক মুরুগান। রাজিব গান্ধী হত্যায় মাস্টারমাইন্ড ছিল লিবারেশ টাইগার্স অব তামিল এয়েলাম (এলটিটিই) এর শিবারাসান। তার জন্য দুইটি ৯ ভোল্টের ব্যাটারি কেনায় অভিযুক্ত ছিল ওই সময়ে ১৯ বছর বয়সী পেরারিভালান। এনডিটিভি।


হুমকি সত্ত্বেও
ইনকিলাব ডেস্ক : তুরস্কের হুমকি সত্ত্বেও পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার জন্য ফিনল্যান্ড ও সুইডেন আবেদনপত্র জমা দিয়েছে। বুধবার ব্রাসেলসে ন্যাটোর সদর দফতরে আবেদন করে দেশ দুটিরে পররাষ্ট্রমন্ত্রীরা। ফিনল্যান্ডের এই পদক্ষেপের ফলে রাশিয়া ও ফিনল্যান্ডের ৮৩০ মাইল সীমান্তে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট চলে আসবে। তবে চূড়ান্ত হতে কয়েক মাস সময় লাগতে পারে। কারণ ন্যাটোর বর্তমান সদস্য ৩০ দেশের আইনসভাকে অবশ্যই নতুন আবেদনকারীদের অনুমোদন করতে হবে। ডয়চে ভেলে।


৪০ ডিগ্রি সত্ত্বেও
ইনকিলাব ডেস্ক : ভারতের পুরুলিয়ার ওপর দিয়ে বয়ে যাচ্ছে দাবদাহ। তাপবমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এমন পরিস্থিতিতে দীর্ঘক্ষণ হাসপাতালের ফ্যান বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন সেখানকার কর্মকর্তা। সারাদিন ফ্যান চললে খারাপ হয়ে যায়। তাই ফ্যান কতক্ষণ চলবে তার সময়সীমা বেঁধে দিয়েছেন পুরুলিয়ার বাঘমুন্ডির বিডিও দেবরাজ ঘোষ ও বাঘমুন্ডি ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তা। এ বিষয়ে একটি বিজ্ঞপ্তিও জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘হাসপাতালের ওয়ার্ডের ফ্যান সকাল ৫টা থেকে ৮টা পর্যন্ত ও সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত বন্ধ থাকবে। কারণ ২৪ ঘণ্টা পাখা চললে খারাপ হয়ে যায়।’ এবিপি।


বেতন দ্বিগুণ
ইনকিলাব ডেস্ক : বেতন বৃদ্ধির এই মৌসুমে মাইক্রোসফট কর্মীদের জন্য রয়েছে সুখবর। কর্মচারীদের বেতন বৃদ্ধির জন্য বাজেট প্রায় দ্বিগুণ করার ঘোষণা দিয়েছেন কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সত্য নাদেলা। কর্মচারীদের ধরে রাখতে এবং মুদ্রাস্ফীতি মোকাবিলায় তাদের সহায়তা করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গিকওয়্যারের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। নাদেলা মাইক্রোসফট কর্মীদের কাছে পাঠানো ইমেইলে জানান, মেধাভিত্তিক বর্ধিত মজুরি বৈশ্বিক বাজেটের দ্বিগুণ করা হবে। নাদেলা বলেন, মাইক্রোসফট কর্মীদের ক্যারিয়ারের প্রাথমিক ও মধ্য পর্যায়ে আরও অর্থ বিনিয়োগ করবে। এনডিটিভি।


ধর্ষণের অভিযোগে
ইনকিলাব ডেস্ক : ধর্ষণ এবং যৌন নিপীড়নের অভিযোগে যুক্তরাজ্যের পার্লামেন্টের এক আইনপ্রণেতাকে গ্রেফতার করা হয়েছে। কনজারভেটিভ পার্টির এক পুরুষ আইনপ্রণেতাকে গ্রেফতারের কথা নিশ্চিত করা হলেও তার নাম প্রকাশ করা হয়নি। মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, ২০০২ থেকে ২০০৯ সালের মধ্যে এই ধর্ষণ ও যৌন নিপীড়নের ঘটনা ঘটে। কনজারভেটিভ পার্টি জানিয়েছে, তদন্ত চলা অবস্থায় ওই আইনপ্রণেতাকে পার্লামেন্টে উপস্থিত না থাকতে বলে দিয়েছেন চিফ হুইপ। ওই আইনপ্রণেতার বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গ এবং সরকারি কার্যালয়ে অসদাচরণের অভিযোগও রয়েছে। বিবিসি।


ইইউর সিদ্ধান্ত
ইনকিলাব ডেস্ক : ২০২৭ সালের মধ্যে রাশিয়ার গ্যাস এবং তেলের উপর থেকে নির্ভরতা সম্পূর্ণ সরিয়ে নেওয়া যাবে বলে মনে করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। মঙ্গলবার ২১০ বিলিয়ন ইউরোর একটি পরিকল্পনা প্রকাশ্যে এনেছে ব্রাসেলস। বার্তা সংস্থা সেই পরিকল্পনার খসড়া দেখেছে বলে জানিয়েছে। তাতে ঠিক হয়েছে, ২০৩০ নয়, ২০২৭ সালের মধ্যেই ইউরোপের দেশগুলি অপ্রচলিত শক্তিকে মূলধারায় নিয়ে আসবে। ফলে রাশিয়ার গ্যাস এবং তেলের প্রয়োজন কার্যত শূন্য হয়ে যাবে। তার আগেও অন্য দেশ থেকে গ্যাস এবং তেল নেওয়ার পরিমাণ অনেক বাড়ানো হবে। এই মুহূর্তে রাশিয়ার কাছ থেকে ৪০ শতাংশ গ্যাস নেয় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি। তেল নেয় ২৭ শতাংশ। রয়টার্স।


স্বামীর আত্মহত্যা
ইনকিলাব ডেস্ক : নতুন সংসারে স্ত্রীর প্রতি অভিমান করে ভারতের মহারাষ্ট্রের আওরঙ্গাবাদে এক যুবক আত্মহত্যা করেছেন। ছয় মাস আগে বিয়ে করেছিলেন তিনি। সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে মঙ্গলবার এ কথা জানানো হয়। ২৪ বছর বয়সি সমাধান সাবলে নামের যুবকের বাড়ি আওরঙ্গাবাদের মুকুন্দাদি এলাকায়। মুকুন্দাদি থানার পুলিশ কর্মকর্তা ব্রাহ্ম গিরি বলেন, ‘যুবকের ঘর থেকে একটি চিরকুট উদ্ধার করা হয়েছে। তাতে লেখা আছে, তার স্ত্রী ভাল করে কুঁচি দিয়ে শাড়ি পরতে পারতেন না। ভাল করে হাঁটতে ও কথা বলতেও পারে না।’ এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ