Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নেপথ্যের নায়ক জ্যারেড কুশনার

আন্তর্জাতিক ডেস্ক: | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সরকার গঠনে স্থবিরতার নেপথ্যে রয়েছেন ট্রাম্পের জামাতা জ্যারেড কুশনার। ২০০৫ সালে নিউ জার্সির অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালনকালে ক্রিস্টি জ্যারেড কুশনারের ব্যবসায়ী পিতা চার্লসকে লোভ, আর্থিক অনিয়ম ও ক্ষমতা অপব্যবহারের অভিযোগে দুই বছরের জন্য জেলে পাঠাতে সক্ষম হয়েছিলেন। সে কারণে ক্রিস্টিকে এই দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে বলে জানা গেছে। এদিকে ট্রাম্প টাওয়ারের অভ্যন্তরীণ দুই সূত্রকে উদ্ধৃত করে পলিটিকোর প্রতিবেদনে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প শুরুতে নাকি বেননকেই চিফ অব স্টাফ করতে চাইছিলেন। তবে কুশনারের হস্তক্ষেপে নাকি মতামত পাল্টেছেন তিনি। শেষপর্যন্ত জামাতার কথাই শুনেছেন ট্রাম্প।
রিপাবলিকান ন্যাশনাল কমিটি- আরএনসির চেয়ারম্যান রেইন্স প্রিয়েবাসকে চিপ অব স্টাফ হিসেবে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করেন তিনি। এরমধ্যে আবার শুরু হয়েছে নতুন বিতর্ক। রিপাবলিকান ও ডেমোক্র্যাট এ দুই শিবির থেকেই একটি সতর্কবার্তা দেয়া হচ্ছে। বলা হচ্ছে ট্রাম্প পররাষ্ট্রমন্ত্রী হিসেবে যে দুজনের কথা ভাবছেন তাদের নিয়ে বিতর্ক রয়েছে। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো বলছে, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ট্রাম্পের শীর্ষ পছন্দের তালিকায় রুডি গিউলিয়ানি রয়েছেন বলে গুঞ্জন আছে। রুডিকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশের পর সে বিতর্ক নতুন মাত্রা পেয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়েছিল, রুডি টাকার বিনিময়ে বিদেশি সরকারের জন্য কনসাল্টিং-এর কাজ করে থাকেন। আর আরেকজন হলেন নিউইয়র্কে সাবেক মেয়র ও জাতিসংঘের সাবেক দূত জন বল্টন। তিনি কট্টর নব্য রক্ষণশীল। তার মনোনয়ন ঠেকাতে এরইমধ্যে উঠে-পড়ে লেগেছেন রিপাবলিকান সিনেটর র‌্যান্ড পল। সিএনএন, নিউ ইয়র্ক টাইমস, ইউএস টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ