Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলেপ্পোয় আসাদ বাহিনীর বিমান হামলায় নিহত ৮৪

গোলার আঘাতে শিশু হাসপাতাল বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক: | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সিরিয়ার বিদ্রোহী-নিয়ন্ত্রিত পূর্ব আলেপ্পোয় ফের বিমান হামলা শুরু করেছে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী। গত দুইদিনে আলেপ্পোয় বিমান হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৪। খবরে বলা হয়, আলেপ্পোর বিদ্রোহী-নিয়ন্ত্রিত অংশে সরকারি বাহিনীর হামলায় শিশুসহ অন্তত ৩২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সরকার বিরোধীরা। এর আগে এক হামলায়ও অর্ধশতাধিক মানুষের প্রাণহানির ঘটনা ঘটে। বিমান হামলার শিকার পূর্ব আলেপ্পোর বায়ান শিশু হাসপাতালে কামানের গোলা ছোঁড়া হয়। এতে হাসপাতালটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে সেখানকার ব্লাড ব্যাংক ও অ্যাম্বুলেন্স সার্ভিসের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। হামলার প্রেক্ষিতে হাসপাতালের পরিচালক ভূগর্ভে আশ্রয় নিতে বাধ্য হন।
তিন সপ্তাহ বন্ধ থাকার পর ১৫ নভেম্বর ফের বিমান হামলা শুরু করে রাশিয়ার সমর্থনপুষ্ট আসাদ বাহিনী। ১৪ নভেম্বর নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের টেলিফোন আলাপের পরই আলেপ্পোয় এ বিমান হামলা শুরু হয়। ওই টেলিফোন আলাপে যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক ছাড়াও বিশেষ করে সিরিয়া ইস্যুতে কথা বলেন দুই নেতা। সিরিয়ায় গত পাঁচ বছরের গৃহযুদ্ধে নিহত হয়েছেন অন্তত আড়াই লাখ মানুষ। অধিকারকর্মীরা বলছেন, বড় ধরনের স্থল অভিযানের আগে সিরিয়ার সরকারি বাহিনী আলেপ্পোয় বিমান হামলা শুরু করেছে। বিভিন্ন রণাঙ্গনে বিপুল সেনা সমাবেশ ঘটেছে।
সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, বুধবার আলেপ্পোর পূর্বাঞ্চলে বিমান থেকে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। হেলিকপ্টার থেকে ফেলা হয়েছে ব্যারেল বোমা। বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলা চালাতে কামান ব্যবহার করা হয়েছে। সিরিয়ান সিভিল ডিফেন্সের একজন কর্মকর্তা বেবার্স মিশাল। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, হেলিকপ্টারগুলো এক মুহূর্তের জন্যও থামছে না। বোমা হামলার  তীব্রতা কমছে না। সংবাদদাতারা জানান, সবচেয়ে ভয়ঙ্কর হামলাগুলোর একটি ছিল আল শার সংলগ্ন এলাকায়। সেখানে ব্যারেল বোমা ফেলা হয়েছে। শিশুদের একটি হাসপাতাল এবং একটি স্কুলের পাশেও এ বোমা হামলা চালানো হয়। ঘণ্টায় ঘণ্টায় হতাহতের সংখ্যা বাড়ছে। অপর এক খবরে বলা হয়, সিরীয় বিমানবাহিনী আলেপ্পোয় সন্ত্রাসীদের অবস্থানে বিমান হামলা চালিয়েছে। এতে আলেপ্পোয় সন্ত্রাসীদের সরবরাহ ডিপো ধ্বংস হয়ে গেছে।
গত ১৮ অক্টোবর থেকে আলেপ্পো শহরে রাশিয়া ও সিরিয়া বিমান হামলা বন্ধ রেখেছিল। এরপর গত বুধবার প্রথম এই বিমান হামলার কথা নিশ্চিত করেছে সিরিয়ার একটি সূত্র। অবশ্য, হামলা চালানোর আগে সিরিয়ার সামরিক বাহিনী সন্ত্রাসীদের দখলে থাকা আলেপ্পোর পূর্বাঞ্চলের নাগরিকদের সংক্ষিপ্ত বার্তা দিয়েছে এবং তাতে সন্ত্রাসীদের শহর ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানানো হয়েছে। যেসব সন্ত্রাসী আলেপ্পো ছেড়ে চলে যাবে, বার্তায় তাদের নিরাপত্তা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছে আসাদ বাহিনী। আল-জাজিরা, রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ