Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সেবা পরিদপ্তর অধিদপ্তরে উন্নীত

প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন সেবা পরিদপ্তরকে ‘নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর’-এ উন্নীত করা হয়েছে। গতকাল মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনবলে এই উন্নীতকরণের ঘোষণা জারি করা হয়। এদিকে অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে ইতোমধ্যে দায়িত্ব দেয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডা: কাজী মোস্তফা সারওয়ারকে জানিয়েছেন সেবা পরিদপ্তরের পরিচালক নাসিমা পারভীন। 

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র মতে, ইতোমধ্যে অধিদপ্তরের জন্য প্রয়োজনীয় জনবলের বিষয়ে অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুমোদন দেয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা জানান, সেবা পরিদপ্তরকে অধিদপ্তরে রূপান্তর করতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ২০১৫ সালে একটি প্রস্তাব পাঠানো হয় জনপ্রশাসন মন্ত্রণালয়ে। প্রস্তাবটি গত বছরের ২৬ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদন পায়। অধিদপ্তরের জনবল কাঠামো-মহাপরিচালক পদে ১ জন, পরিচালক পদে ৩ জন, উপ-পরিচালক পদে ৫ জন ও সরকারি পরিচালক পদে ১২ জনসহ মোট ৯৪ জনকে পদায়নের অনুমোদন দেয়া হয়েছে। এরপর প্রস্তাবটি অনুমোদনে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে পাঠানো হয়। সেখানে দীর্ঘদিন পড়ে থাকার পর চলতি বছরের ২৬ এপ্রিল এটি অনুমোদন লাভ করে। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে যে পরিমাণ জনবলের অনুমোদন দেয়া হয়েছিল তা আরো কমিয়ে অনুমোদন দেয় অর্থ বিভাগের অর্থ ব্যয় নিয়ন্ত্রণ শাখা। অর্থ মন্ত্রণালয়ের অনুমোদিত জনবলের মধ্যে মহাপরিচালক ১ জন, পরিচালক পদে ২ জন, উপ-পরিচালক পদে ৪ জন এবং সহকারী পরিচালক পদে ৯ জনসহ মোট ৭৬ জন রাখা হয়েছে। এরপর অনুমোদিত জনবলের স্কেল ভেটিং নির্ধারণের জন্য অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। ভেটিং নির্ধারণের পর প্রস্তাবটি প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে পাঠানো হয়। সচিব কমিটির অনুমোদনের পর তা পাঠানো হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখান থেকে অনুমোদন পাওয়ার পর গতকাল প্রজ্ঞাপন জারি করা হয়। উল্লেখ্য, অধিদপ্তরের অধীনস্থ এক বা একাধিক ইউনিটকে পরিদপ্তর বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেবা পরিদপ্তর অধিদপ্তরে উন্নীত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ