Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যাপলের শীর্ষ অবস্থান দখল করেছে আরামকো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ৮:৪০ পিএম

প্রযুক্তির স্টক ব্যাপক বিক্রির মধ্যেও অ্যাপল বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি হিসাবে তার অবস্থান হারিয়েছে। অন্যদিকে সউদি আরবের তেল ও গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান আরামকো প্রায় দুই বছরের মধ্যে প্রথমবারের মতো আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলকে টপকে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে। -বিবিসি

বিনিয়োগকারীরা প্রযুক্তি সংস্থাগুলির শেয়ার বিক্রি করছেন। কারণ, তারা কম ঝুঁকিপূর্ণ সম্পদ হিসাবে আরামকোর দিকে ঝুঁকছে। বিটকয়েন, অন্যান্য প্রধান ক্রিপ্টোকারেন্সি এবং ডিজিটাল সম্পদের তীব্র পতনও অব্যাহত রয়েছে। বুধবার নিউইয়র্কে অ্যাপলের শেয়ার ৫ শতাংশের বেশি কমেছে, যার স্টক মার্কেট মূল্য ২ দশমিক ৩৭ ট্রিলিয়ন মার্কিন ডলার (১ দশমিক ৯৪ ট্রিলিয়ন পাউন্ড) এবং এর সাথে ট্রেডিং ডে শেষ হয়৷ এর অর্থ হল, এটি তেল ও গ্যাস উৎপাদক আরামকোর কাছে বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি হিসেবে তার অবস্থান হারিয়েছে।

২০২০ সালের পর প্রথমবারের মতো আরামকো শীর্ষস্থান ধরে রেখেছে। অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের দাম বেড়ে যাওয়ায় এই বছর জ্বালানি উৎপাদনকারীদের শেয়ার বেড়েছে। এদিকে প্রযুক্তি স্টক বিক্রি বন্ধের পর বছরের শুরু থেকে অ্যাপলের শেয়ার প্রায় ২০ শতাংশ কমেছে। মার্কিন মুদ্রাস্ফীতি ৪০-বছরেরও বেশি উচ্চতার কাছাকাছি রয়ে গেছে বলে সরকারী তথ্য দেখানোর পরে প্রযুক্তি-জায়ান্ট ন্যাশড্যাক গতকাল বুধবার নিউইয়র্কে ৩.২% কমে বন্ধ হয়ে গেছে। কোভিড-১৯ মহামারী থেকে উদ্ভূত বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধারের জন্য ক্রমবর্ধমান মূল্য একক এখন সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।

বিশ্বজুড়ে কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি সুদের হার বাড়িয়ে সমস্যাটির প্রতিক্রিয়া জানিয়েছে, যা ঋণ নেওয়ার উচ্চ ব্যয় অর্থনৈতিক প্রবৃদ্ধিকে মন্থর করবে এমন উদ্বেগের কারণে ঝুঁকিপূর্ণ বিনিয়োগ থেকে সরে এসেছে। বৃহস্পতিবার, জাপানের সফ্টব্যাঙ্ক গ্রুপ তার প্রযুক্তি বিনিয়োগের মূল্য হ্রাসের কারণে তার ভিশন ফান্ড ব্যবসায় ২৬.২ বিলিয়ন মার্কিন ডলার এর রেকর্ড ক্ষতির কথা জানিয়েছে। এক বছর আগে কোম্পানির রেকর্ড বার্ষিক মুনাফা পোস্ট করার সময় লোকসানটি ছিল সম্পূর্ণ বিপরীত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ