Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

জিতল বসুন্ধরা, হার মোহামেডানের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ৮:৩৭ পিএম

ঘরোয়া ফুটবলের মর্যাদার আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ১৫তম রাউন্ডে বাংলাদেশ পুলিশ এফসির বিপক্ষে জিতল বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। তবে সাইফ স্পোর্টিং ক্লাবের কাছে হেরে গেছে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। অন্যদিকে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটির বিপক্ষে শেখ জামাল ধানমন্ডি ক্লাব কষ্টের জয় পেলেও শেখ রাসেল ক্রীড়া চক্র রুখে দিয়েছে শিরোপা প্রত্যাশী ঢাকা আবাহনী লিমিটেডকে।

বৃহস্পতিবার রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে বসুন্ধরা কিংস ২-১ গোলে হারায় পুলিশকে। বিজয়ী দলের হয়ে ব্রাজিলিয়ান মিডফিল্ডার মিগুয়েল ফেরেইরা জোড়া গোল করেন। পুলিশের পক্ষে এক গোল শোধ দেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানিলো। এই জয়ে স্বস্তি নিয়েই এএফসি কাপে খেলতে যাচ্ছে কিংসরা। ম্যাচের শুরু থেকেই ছন্দময় ফুটবল খেলে আধ ঘন্টার মধ্যে দু’গোল আদায় করে নেয় বসুন্ধরা। ১২ ও ৩০ মিনিটে মিগুয়েল ফেরেইরা জোড়া গোল করলে ২-০ ব্যবধানে এগিয়ে গিয়েই বিরতিতে যায় স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনের দল। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে বেশির ভাগ সময় নিজেদের রক্ষদূর্গ সামলে ব্যবধান ধরে রাখলেও ম্যাচের শেষ দিকে এসে এক গোল হজম করে বসুন্ধরা কিংস। ৮২ মিনিটে পেনাল্টি পায় পুলিশ। স্পট কিক থেকে দানিলো গোল করলে কিংসকে রুখে দেয়ার স্বপ্ন দেখতে শুরু করে সার্ভিসেস দলটি (১-২)। তবে তাদের সেই স্বপ্ন বাস্তবে রূপ নেয়নি। ম্যাচের বাকি সময় পুলিশ অবশ্য সমতা আনার চেষ্টা করেছে বেশ। কিন্তু বসুন্ধরার রক্ষণভাগের সতর্কতায় স্কোরলাইনে পরিবর্তন আসেনি। ফলে শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচ জিতে ১৫ খেলায় ১২ জয়, দুই ড্র ও এক হারে ৩৮ পয়েন্ট পেয়ে তালিকায় সবার উপরে বসুন্ধরা কিংস। সমান ম্যাচে পাঁচ জয়, চার ড্র ও ছয় হারে ১৯ পয়েন্ট পাওয়া পুলিশের অবস্থান সাতে।

এদিন নিজেদের হোম ভেন্যু কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে লিগে সাত ম্যাচ পর হারলো মোহামেডান। তাদেরকে হারিয়ে টানা চতুর্থ জয় তুলে নিলো সাইফ স্পোর্টিং ক্লাব। ম্যাচে সাইফ ৩-১ গোলে হারায় মোহামেডানকে। বিজয়ী দলের হয়ে উজবেকিস্তানের ডিফেন্ডার আসরর গফুরভ, নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফোন ওদুহ ও আরেক নাইজেরিয়ান এমেকা ওগবোগ একটি করে গোল করেন। মোহামেডানের পক্ষে এক গোল শোধ দেন স্থানীয় মিডফিল্ডার জাফর ইকবাল। এই জয়ে ১৫ ম্যাচে আট জয়, তিন ড্র ও চার হারে ২৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে সাইফ এবং সমান ম্যাচে পাঁচ জয়, সাত ড্র ও তিন হারে ২২ পয়েন্ট পাওয়া মোহামেডান রয়েছে ষষ্ঠ স্থানে।

এছাড়া মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান স্টেডিয়ামে লিগের আরেক ম্যাচে শেখ জামাল ১-০ গোলে হারায় রহমতগঞ্জকে। ম্যাচের ৬ মিনিটে জামালের পক্ষে নাইজেরিয়ান ফরোয়ার্ড মুসা তাইচি একমাত্র জয়সূচক গোলটি করেন। ম্যাচ জিতে শেখ জামাল ১৫ খেলায় আট জয়, ছয় ড্র ও এক হারে ৩০ পয়েন্ট নিয়ে রইল তৃতীয় স্থানেই। সমান ম্যাচে দুই জয়, চার ড্র ও নয় হারে ১০ পয়েন্ট নিয়ে দশম স্থানে রহমতগঞ্জ।

একই দিন সিলেট জেলা স্টেডিয়ামে দশ জনের শেখ রাসেলকে হারাতে পারেনি ঢাকা আবাহনী। ম্যাচের ৩৪ মিনিটে স্থানীয় ফরোয়ার্ড মেহেদী হাসানের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে জয়ের পথেই ছিল আবাহনী। কিন্তু ম্যাচের যোগকরা সময়ে (৯০+৫মিনিটে) মিডফিল্ডার দীপক রায়ের গোলে সমতা ফিরিয়ে আবাহনীর পয়েন্টে ভাগ বসিয়ে মাঠ ছাড়ে শেখ রাসেল। ৮০ মিনিটের সময় শেখ রাসেল দশ জনের দলে পরিণত হয়। এসময় রাসেলের ডিফেন্সিভ মিডফিল্ডার মানিক মোল্লা লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। বাকি সময়ে দশ জন নিয়েই আবাহনীকে রুখে দিয়েছে কোচ জুলফিকার মাহমুদ মিন্টুর দল। এই ড্রতে লিগ শিরোপার দৌঁড়ে আরও পিছিয়ে পড়লো আবাহনী। ১৫ ম্যাচে নয় জয়, পাঁচ ড্র ও এক হারে ৩২ পয়েন্ট পেয়ে আবাহনী দ্বিতীয় স্থানে থাকলেও দুই পয়েন্ট কমে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে শেখ জামাল। সমান ম্যাচে তিন জয় এবং ছয়টি করে ড্র ও হারে ১৫ পয়েন্ট নিয়ে রাসেলের অবস্থান আটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ