Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২২, ১২:০১ এএম

প্লেনে আগুন
চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ে উড্ডয়নের সময় একটি প্লেনে আগুন ধরে যায়। বৃহস্পতিবার এই ঘটনার পর সব যাত্রী ও কর্মীদের নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে তিব্বত এয়ারলাইন্স। এয়ারলাইন্সটির বিবৃতিতে বলা হয়েছে, কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি। ১১৩ জন যাত্রী এবং নয় কর্মীর কেউ কেউ সামান্য আহত হয়েছেন। চীনের সিভিল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (সিএএসি) জানিয়েছে ফ্লাইট টিভি৯৮৩৩ থেকে সরিয়ে নেওয়ার সময় ৩৬ জন সামান্য আঘাত পেয়েছেন কিংবা মচকে গেছে। তাদের পরীক্ষার জন্য স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। রয়টার্স।


নারী উদ্ধার
ভারতের ওড়িশায় একটি চলন্ত ট্রেন থেকে স্টেশন ও প্ল্যাটফর্মের ফাঁকে পড়ে যাওয়া নারীকে উদ্ধার করেছে দেশটির রেলওয়ে প্রোটেকশন ফোর্সের (আরপিএফ) একজন হেড কনস্টেবল। বুধবার ওড়িশার ভুবনেশ্বর রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে। পুরো ঘটনাটি স্টেশনে লাগানো সিসিটিভি ক্যামেরায় ধরা পড়েছে। ভিডিওতে দেখা যায়, স্টেশনে চলন্ত ট্রেন থেকে নামার সময় ভারসাম্য হারিয়ে স্টেশন ও প্ল্যাটফর্মের ফাঁকে পড়ে যান ওই নারী। তার সঙ্গে আরও এক সহযাত্রী ছিলেন। এ সময় রেলওয়ে স্টেশনে উপস্থিত আরপিএফ হেড কনস্টেবল এস মুন্ডা দ্রæত ওই নারীকে টেনে তোলেন। ফলে বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পান ওই নারী। এনডিটিভি।


১০ বছর
ইউক্রেনের ৮টি অঞ্চলে রুশ সেনারা যে স্থল মাইন বসিয়েছে সেগুলো অপসারণ করতে ১০ বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে। ইউক্রেনের কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। বৃহস্পতিবার ইউক্রেনের নিউজ এজেন্সি দেশের ইমার্জেন্সি সার্ভিসের বরাতে এক রিপোর্টে বলেছে, আন্তর্জাতিক অভিজ্ঞতা বিচার করে মনে হয়েছে—মাইন অপসারণ করতে ১০ বছর পর্যন্ত সময় লেগে যেতে পারে। ইউক্রেনের সামরিক বাহিনী ও কর্মকর্তারা অভিযোগ করছেন, রুশ বাহিনী পাবলিক স্কুল, বাড়িঘর এবং মৃতদেহের পাশে মাইন, বুবি ট্রাপ এবং বিস্ফোরক রেখে গেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ