Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মে, ২০২২, ১২:০৩ এএম

ট্রেন বন্ধ
এবার শ্রীলঙ্কায় বাতিল করা হয়েছে সকল ট্রেন চলাচল। দেশটির রেলওয়ে কর্তৃপক্ষ মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে। এতে বলা হয়েছে, তাৎক্ষণিকভাবে ট্রেন বন্ধের নির্দেশ কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত দেশের ট্রেন চলাচল বন্ধ থাকবে। দেশের চলমান কারফিউর কথা বিবেচনায় নিয়েই রেল কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। কারফিউর উঠে গেলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। উল্লেখ্য, শ্রীলঙ্কায় গত সোমবার থেকে কারফিউ জারি রয়েছে। প্রথমে সেটি মঙ্গলবার সকালে তুলে নেয়ার কথা থাকলেও দফায় দফায় বেড়ে তা বৃহস্পতিবার সকাল পর্যন্ত নেয়া হয়েছে। ডেইলি মিরর।

৪৪ লাশ
ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ইজিয়ামে-এ ধ্বংসস্ত‚পের নিচে ৪৪টি লাশের সন্ধান পাওয়া গেছে। ধ্বংস হওয়া একটি ভবনের নিচে বেসামরিক নাগরিকের লাশ শনাক্ত করেছে কর্তৃপক্ষ। গত মার্চে হামলা জোরদার করলে ওই পাঁচতলা ভবনটির বেজমেন্টে আশ্রয় নেন বাসিন্দরা। স্থানীয় এক কর্মকর্তা জানান, উদ্ধারকারীরা কেবল ভনটির কাছে পৌঁছেছে। ধ্বংসস্ত‚পে আরও লাশ শনাক্ত হওয়ার আশঙ্কা রয়েছে। কারণ একই রাস্তায় আরেকটি আবাসিক ভবন লক্ষ্য করে হামলা চালায়। ইজিয়াম শহরের মেয়র বলেন, আমরা জানি সেখানেও অনেকে থাকতো। উদ্ধার তৎপরতা চলছে। আমি মনে করি, শিগগিরই সেখানে আরও লাশ পাওয়া যাবে। বিবিসি।

দৃষ্টি রাখছে চীন
শ্রীলঙ্কায় সহিংসতার দিকে নিবিড় দৃষ্টি রাখছে চীন। একই সঙ্গে সেখানে অবস্থানরত চীনা নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে। তবে এখনও মাহিন্দ রাজাপাকসের পদত্যাগ সম্পর্কে কোন মন্তব্য করেনি চীন। উল্লেখ্য, শ্রীলঙ্কায় চীনের বিপুল বিনিয়োগে আকৃষ্ট করতে বড় ভ‚মিকা পালন করেন ক্ষমতা থেকে সদ্য বিদায় নেয়া প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে। তার সময়ে ৯৯ বছরের জন্য হাম্বানতোতা বন্দরের লিজ তুলে দেয়া হয়েছে চীনের হাতে। মঙ্গলবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে ব্রিফিংয়ে বলেছেন, শ্রীলঙ্কা পুলিশ কারফিউ দিয়েছে। পরিবর্তিত পরিস্থিতির দিকে নিবিড় নজর রাখছে চীন। পিটিআই।

প্রেসিডেন্ট প্রার্থী ৩৯
আফ্রিকার দেশ সোমালিয়ায় রেকর্ড সংখ্যক ৩৯ জন প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচনে অংশ গ্রহণ করছেন। আগামী ১৫ মে এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই ৩৯ প্রর্থীর মধ্যে সাবেক দুই প্রেসিডেন্ট ও একজন সাবেক প্রধানমন্ত্রীও রয়েছেন। দেশটির সংসদীয় কমিটি মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। দেশটিতে দাঙ্গার কারণে প্রায় এক বছর পিছালো হয় প্রেসিডেন্ট নির্বাচন। সোমালিয়ায় গত এক বছর ধরে প্রেসিডেন্ট মো. আব্দুল্লাহি মোহাম্মদ এবং প্রধানমন্ত্রী মো. হোসেন রোবেলের মধ্যে ক্ষমতার ভাগাভাগি নিয়ে দ্ব›দ্ব চলে আসছে। আরব নিউজ।

সিরিয়ায় হামলা
সিরিয়ার দক্ষিণাঞ্চলে বুধবার সকালে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইহুদিবাদী দেশ ইসরাইল। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সানা এ খবর প্রকাশ করেছে। ইসরাইলি এ হামলায় কোরো হতাহতের খবর পাওয়া যায়নি। হামলার ব্যাপারে ইসরাইল কোনও মন্তব্য করেনি। বেশ কয়েক বছর ধরে সিরিয়ায় বেআইনীভাবে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। ইহুদিবাদী দেশটির দাবি, সিরিয়ায় ইরানের সেনাঘাটিঁ এবং লেবাননের হিজবুল্লাহ গেরিলাদের ঘাঁটি লক্ষ্য করে তারা হামলা চালাচ্ছে। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে এ সুযোগে হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। আরব নিউজ।

আর্জেন্টিনায় ভ‚মিকম্প
শক্তিশালী ভ‚মিকম্পে কেঁপে উঠলো আর্জেন্টিনা। বুধবার বাংলাদেশ সময় ভোর ৫টার দিকে লাতিন আমেরিকার দেশটিতে আঘাত হানে এ ভ‚কম্পন। মার্কিন ভ‚তাত্তি¡ক জরিপ সংস্থার (ইউএসজিএস) হিসাবে, রিখটার স্কেলে ভ‚মিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। ইউএসজিএস জানিয়েছে, ভ‚মিকম্পটির উৎপত্তিস্থল ছিল আর্জেন্টিনার সান আন্তোনিও দে লস কোবরেস শহর থেকে ৭৮ কিলোমিটার উত্তর-উত্তরপশ্চিমে এবং কেন্দ্র ছিল ভ‚পৃষ্ঠ থেকে ১৯৩ কিলোমিটার গভীরে। আর্জেন্টিনা ছাড়াও শক্তিশালী এ ভ‚কম্পনের প্রভাব অনুভ‚ত হয়েছে প্রতিবেশী দেশ বলিভিয়া, চিলি এবং প্যারাগুয়েতেও। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ