Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় সাকিবকে হারাল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১২:০০ এএম

টেস্টে এই খেলেন তো খেলেন না সাকিব আল হাসান। অনেক আলোচনা, গুঞ্জনে ডালপালা ভারি হবার পরও দেশসেরা অলরাউন্ডারের নাম ঠিকই উঠেছিল বিসিবির কেন্দ্রীয় চুক্তির টেস্ট তালিকায়। আইপিএলে দল না পাওয়ায় অনেকটা অনিশ্চয়তার মধ্যেও তাকে রেখেই শ্রীলঙ্কা সিরিজের দল ঘোষণা করেছিল নির্র্বাচকরা। মাঝে পরিবারের পাঁচ সদস্য অসুস্থ হওয়া ও শাশুড়ির মৃত্যুতে অনেকটাই মুষড়ে পড়ার পরও লঙ্কানদের বিপক্ষে টেস্ট সিরিজে খেলবেন বলে নিজেও আত্মবিশ্বাসী ছিলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। তবে শেষটা ভালো হলো না। করোনা পজিটিভ হয়েছেন সাকিব। খেলা হচ্ছে না চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট।
সদ্য শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ খেলে খেলেই পরিবারের কাছে যুক্তরাষ্ট্রে ফিরে যান সাকিব। শ্রীলঙ্কা সিরজে খেলার উদ্দেশ্যে আগের দিন দেশে ফেরার পর কোভিড প্রটোকল অনুযায়ী গতকালই তার করোনা টেস্ট করা হয়। সেখানেই আসে দুঃসংবাদটি। বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির চিকিৎসক মনজুর হোসেন, ‘সাকিব আল হাসান গতকাল (গতপরশু) দেশে এসেছেন। দেশে ফেরার পর করোনা পরীক্ষায় তিনি পজেটিভ হয়েছেন। তিনি এখন নিজের বাসায় আইসোলেশনে আছেন।’
সাকিব দেশের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছেন গত ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে। এরপর নিউজিল্যান্ড সফরে ব্যক্তিগত কারণে ছুটিতে ছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরেও তার যাওয়ার কথা ছিল না। অনেক নাটকের পর দক্ষিণ আফ্রিকা সফরে গেলেও শুধু ওয়ানডে খেলেই তিনি দেশে ফিরেছেন পারিবারিক কারণে। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন হওয়ার কথা ছিল সাকিবের। কিন্তু এবার এল করোনার বাধা। করোনানীতি অনুযায়ী সাকিবকে পাঁচ দিন আইসোলেশনে থাকতে হবে। যে কারণে ১৫ মে থেকে শুরু হওয়া চট্টগ্রাম টেস্ট আর খেলা হচ্ছে না তার। এরপর ২৩ মের মিরপুর টেস্টে সাকিব খেলবেন কি না, সেটি নির্ভর করবে করোনা পরীক্ষার ওপর।
এর আগে টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা যায়, সাকিব দুই দিনের (সোম ও মঙ্গলবার) ছুটি নিয়েছেন। আজ দলের সঙ্গে চট্টগ্রামে যোগ দেওয়ার কথাও ছিল তার। তবে সর্বনাশা করোনা সব ভেস্তে দিল। এরই মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে দুই ম্যাচ টেস্ট সিরিজকে সামনে রেখে অনুশীলনও শুরু করে দিয়েছে টিম টাইগার্স। টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সাফল্য নেই বললেই চলে। ২২ টেস্টে আছে মোটে ১ জয়। সাদা পোশাকে এমন দুর্দশা কাটাতে চায় টাইগাররা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের এই হোম সিরিজ জয়ে বদ্ধপরিকর মুমিনুল বাহিনী। এমনিতেই চোটজর্জর দল। তাসকিন আহমেদের পর মেহেদী হাসান মিরাজের ইনজুরির কারণে দলে সুযোগ পাওয়া নাঈম হাসানের টেকনিক নিয়ে কাজ করেছেন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। এই সিরিজে তাই সামনে থেকেই নেতৃত্ব দিতে চান সিনিয়ররা। নেটে ব্য্যাটিং কোচ জেমি সিডন্সের সঙ্গে ঘাম ঝরাচ্ছেন তামিম-মুশফিকরা। দলের সঙ্গে যোগ দেওয়ার অপেক্ষায় ছিলেন সাকিবও। তবে শেষ সময়ে তাকেও পাচ্ছে না বাংলাদেশ।
দুই ম্যাচের টেস্ট সিরিজের মধ্যে প্রথম টেস্ট চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ১৫ মে থেকে। তবে, ম্যাচ শুরুর আগে অনুশীলন সেশন নিয়ে বিপাকে ডমিঙ্গো বাহিনী। ঘূর্নিঝড় অশনির প্রভাবে কয়েকদিন ধরেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। যদিও গতকাল নির্বিঘ্নেই অনুশীলন সেরেছে মুমিনুলের দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ