Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘরের মাঠের ‘চাপ’ নিতে বললেন সিডন্স

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১২:০০ এএম

জহুর আহমদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়ামে গত সোমবার বাংলাদেশ দলের প্রথম দিনের অনুশীলনে বাগড়া বসিয়েছিল বেরসিক বৃষ্টি। রোদ-বৃষ্টির লুকোচুরি খেলাতে টাইগারদের অনুশীলন করতে বেশ বেগ পেতে হয়েছিল। সে বৃষ্টির কারণে বারবার বন্ধ হয়েছে তামিম, মোমিনুল, মুশফিকদের অনুশীলন। কিন্তু গতকাল সাগরিকার আকাশ কিছুটা পরিষ্কার থাকায় বাংলাদেশ দল দ্বিতীয় দিনে নেটে ব্যাটিং অনুশীলন করে ঘাম ঝরিয়েছে। মাঠের মাঝখানে সেন্টার উইকেটে নেট লাগিয়ে খেলোয়াড়রা ব্যাটিং অনুশীলন করেছে। উত্তরপ্রান্তের দুটি নেট এবং দক্ষিণপ্রান্তের আরো একটি নেটে ব্যাটিংয়ে মনোনিবেশ ছিল খেলোয়াড়রা। বাংলাদেশ দলের ব্যাটিংয়ের পরামর্শক জেমি সিডন্সকে বেশ তৎপর দেখা গেছে। কারণ সর্বশেষ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে ব্যাটিং নিয়ে সমালোচনা হয়েছে বেশি। সেই সিরিজের শেষ দুই ইনিংসে শতরানও পার করতে পারেনি বাংলাদেশ দল। ফলে মোমিনুল, মুশফিক ও তামিমদের সমালোচনা হয়েছে বেশি।
দলের সেরা ব্যাটসম্যানদের আত্মবিশ^াস ফেরাতে সিডন্স গতকাল খেলোয়াড়দের দীর্ঘক্ষণ ব্যাটিং করিয়েছেন। দলের তরুণ মাহমুদুল হাসান জয়, লিটন দাশ, নাজমুল হাসান শান্ত, নুরুল হাসান সোয়ানদেরও বেশ ভালোভাবেই জালিয়ে নেয়ার চেষ্টা করেছেন সিডন্স। দুপুর ২টা থেকে অনুশীলন হওয়ার কথা থাকলেও মুশফিক সাথে একজন খেলোয়াড়সহ এসেছেন বেলা ১২টায়। এরপর মুশফিক একাই দীর্ঘক্ষণ নেটে ব্যাটিং অনুশীলন করেছেন। এর ৪৫ মিনিট পর বাংলাদেশ দলের বাকি খেলোয়াড়রা আসেন। মধ্যাহ্নভোজ সেরে তারাও নেমে পড়েন ব্যাটিং অনুশীলনে। বাংলাদেশ দলের প্রধান পেসার তাসকিন আহমেদের ঘাতটি পুষিয়ে দিতে ঘাম ঝরিয়েছেন এবাদত হোসেন, খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, শরিফুলরাও।
অনুশীলন শেষে টাইগারদের ব্যাটিং কোচ সিডন্স বলেন, ‘শ্রীলঙ্কার ব্যাটিং ও বোলিং অনেক ভালো। তাই আমাদের টেস্ট ম্যাচ জিততে হলে নিজেদের সেরা খেলা খেলতে হবে। আমাদের লক্ষ্য অবশ্যই ঘরের মাঠে এ দুই টেস্ট ম্যাচ জেতা। আমরা সবসময়ই ঘরের মাঠে সব ম্যাচ জিততে চাই।’ তবে লক্ষ্য অর্জন যে সহজ হবে না সেটা জানেন তিনি, ‘ঘরের মাঠে খেলা হওয়ায় সবসময় সব ম্যাচ জয়ের বাড়তি তাড়না কাজ করে। কিন্তু বাস্তবতা হলো ঘরের মাঠে সবসময় জয়ী হওয়া যায় না। সুতরাং আমাদের ভালো খেলতে হবে। পাঁচদিন যেন আমরা ভালো খেলি। পরে দেখা যাবে শেষে কী হয়।’ এবার শ্রীলঙ্কা সিরিজের আগে অনুশীলনে কোন বিষয়ে মনোযোগ দেয়া হচ্ছে জানতে চাইলে সিডন্স বলেন, ‘আমাদের বেশিরভাগ খেলোয়াড়ই দেশে ফেরার পর প্রিমিয়ার লিগে রান করেছে। তারা অন্তত ব্যাটিং করছিল, রানও পাচ্ছিল, আত্মবিশ^াসও বেড়েছিল খেলোয়াড়দের। সামনে আরও তিন দিন বাকি আছে অনুশীলনের। আসা করি নিজেদের ঘাটতি পুষিয়ে নিতে পারবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ