Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিলামের পথে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১২:০০ এএম

নিলামে উঠছে মোহনদাস কর্মচন্দ গান্ধীর বেশ কিছু জিনিস। ইংল্যান্ডের ‘ইস্ট ব্রিস্টল অকশানস’ সংস্থাটির ধারণা, গান্ধীর স্মৃতি-বিজড়িত এসব জিনিস অন্তত পাঁচ কোটি টাকায় বিক্রি হবে। ২০২০ সালে গান্ধীর ব্যবহার করা একটি চশমা ২ কোটি ৬৭ লাখ টাকায় (আড়াই লাখ পাউন্ড) বিক্রি করেছিল সংস্থাটি।
এবারের নিলামে রয়েছে গান্ধীর ব্যবহৃত দু’টি চশমা, তার হাতে বোনা দু’টুকরো খদ্দরের কাপড়, তার নিজের হাতে বানানো এবং ব্যবহার করা খড়ম, তার ব্যবহার করা একটি কালির দোয়াত এবং গান্ধীর লেখা বেশ কয়েকটি চিঠি। রয়েছে সর্দার বল্লভভাই পটেলের গান্ধীকে লেখা কয়েকটি চিঠিও। তাছাড়া, গান্ধীর বেশ কয়েকটি ছবিও রয়েছে।
নিলাম সংস্থার দাবি, তার মধ্যে একটি সম্ভবত গান্ধীর জীবদ্দশায় তোলা শেষ ছবি। ১৯৪৭-এর কোনো সময়ে দিল্লির বিড়লা হাউসে গান্ধীর ব্যক্তিগত চিকিৎসক ছবিটি তুলেছিলেন। সাদা-কালো ছবিতে দেখা যাচ্ছে, চারপাইয়ে বসে কথা বলছেন মোহনদাস, মাথায় টুপি।
সংস্থার প্রতিনিধি অ্যান্ড্রু স্টো-র কথায়, ‘প্রতিটি জিনিসের ঐতিহাসিক মূল্য অপরিসীম।’ আগামী ২১ মে পর্যন্ত অনলাইনে নিলাম চালু থাকবে। চাইলে কেউ অ্যাপয়েন্টমেন্ট নিয়ে নিলাম সংস্থার ব্রিস্টল দফতরে এসে জিনিসগুলো দেখেও যেতে পারেন। সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ