Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ মে, ২০২২, ১২:০১ এএম

২ সাংবাদিক হত্যা

ইনকিলাব ডেস্ক : মেক্সিকোর পূর্বাঞ্চলীয় রাজ্য ভেরাক্রুজের প্রধান আইন কর্মকর্তার দপ্তর জানিয়েছে, সেখানে দুই সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। সাংবাদিক জিয়াসিনিয়া মইনেদো ও শেইলা গারথিয়া কোসোলেয়াতাকে শহরে হামলার শিকার হয়ে মারা গেছেন বলে টুইটারে জানিয়েছে তারা। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, মইনেদো ও গারথিয়া একটি গাড়িতে বসে ছিলেন, তখন অজ্ঞাত বন্দুকধারীরা এসে তাদের গুলি করে। উত্তরাঞ্চলীয় রাজ্য সিনালোয়ার একটি মহাসড়কের পাশে প্রবীণ সাংবাদিক লুইস এনরিকে রামিরেজকে মৃত অবস্থায় পাওয়ার চার দিন পর দুই সাংবাদিককে হত্যার এ ঘটনাটি ঘটল। রয়টার্স।

 

এখনো অবরুদ্ধ
ইনকিলাব ডেস্ক : ইউক্রেনের দক্ষিণ বন্দরনগরী মারিউপোলের আজভস্তাল ইস্পাত কারখানায় এখনো ১০০ বেসামরিক নাগরিক অবরুদ্ধ আছেন। মঙ্গলবার ইউক্রেনের একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। মারিউপোল শহরের মেয়রের উপদেষ্টা পেত্র আন্দ্রিউশেচেঙ্কো বলেন, প্রকৃত তথ্য হলো সেখানে এখনো বেসামরিক নাগরিকরা রয়েছে। দখলদাররা (রাশিয়া) হামলার মাত্রা কমায়নি। সোমবার সারাদিন রুশ সেনারা ভারি আর্টিলারি এবং বিমান হামলা চালিয়েছে বলে অভিযোগ করেন তিনি। পেত্র আন্দ্রিউশেচেঙ্কো বর্তমান মারিউপোলের বাইরে অবস্থান করছেন। সিএনএন।


মরণোত্তর পুলিৎজার
ইনকিলাব ডেস্ক : সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ২০২২ সালে মরণোত্তর পুলিৎজার পুরস্কার পেলেন ভারতীয় ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকি। এই নিয়ে তাকে দ্বিতীয়বার পুলিৎজার পুরস্কারে ভূষিত করা হলো। আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সে ফটোসাংবাদিক হিসেবে কাজ করতেন দানিশ। ভারতে করোনা পরিস্থিতির খবর সংগ্রহের জন্য তাকে এই সম্মাননা দেওয়া হলো। এর আগে রোহিঙ্গাদের সংকটময় পরিস্থিতির ছবি তুলে ২০১৮ সালে প্রথম ভারতীয় হিসেবে দানিশ পুলিৎজার পুরস্কার পান। ২০২১ সালের ১৬ জুলাই কান্দাহারে আফগানিস্তানের বিশেষ বাহিনী ও তালেবানের সংঘর্ষের খবর সংগ্রহ করতে গিয়ে নিহত হন দানিশ। এনডিটিভি।


১১ হাজার আটক
ইনকিলাব ডেস্ক : বসবাস ও কাজের বৈধ কাগজপত্র না থাকা বিদেশি ও অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে অভিযান চলছে সউদী আরবে। গত এক সপ্তাহে মধ্যপ্রাচ্যের বৃহত্তম এ দেশটির বিভিন্ন এলাকা থেকে আটক হয়েছেন ১০ হাজার ৮৪২ জন অবৈধ অভিবাসী ও অভিবাসন প্রত্যাশী। সউদী আইন-শৃংখলা বাহিনীর বরাত দিয়ে এক প্রতিবেদনে দেশটির একটি দৈনিক জানিয়েছে, গ্রেপ্তার এই ব্যক্তিদের মধ্যে ৬ হাজার ৯১৬ জনের সউদীতে বসবাসের জন্য প্রয়োজনীয় বৈধ কাগজপত্র নেই এবং কাজের অনুমোদনপত্র (ওয়ার্ক পারমিট) নেই ১ হাজার ৮ জনের। এছাড়া অবৈধভাবে সীমান্ত পার হয়ে সউদীতে প্রবেশের দায়ে গ্রেপ্তার হয়েছেন আরও ২ হাজার ৯১৮ জন। আরব নিউজ।

 

তুরস্ক-সউদী ফোনালাপ
ইনকিলাব ডেস্ক : দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে তুরস্কের সঙ্গে আলোচনা করেছে সউদী আরব। সোমবার ফোনে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে কথা বলেছেন সউদী পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। তুরস্কের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং এটিকে আরও জোরদারের উপায় নিয়ে কথা বলেছেন দুই পররাষ্ট্রমন্ত্রী। সউদী বাদশাহ সালমানের অনুরোধে গত মাসেই দেশটি সফরে যান তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তার ওই সফরের দুই সপ্তাহেরও কম সময়ের মাথায় সোমবার কথা হয় উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীর। আনাদোলু এজেন্সি।

 

সিদ্ধান্ত না বদলালে
ইনকিলাব ডেস্ক : তালেবান সরকারের সাম্প্রতিক যেসব সিদ্ধান্তে নারী ও মেয়েদের অধিকার খর্ব হচ্ছে, সেগুলো প্রত্যাহারের লক্ষণ দেখা না গেলে আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠীটির ওপর চাপ বাড়ানোর পদক্ষেপ নেওয়া হবে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। সোমবার এক ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন,“আমরা বিষয়টি তালেবানকে সরাসরি জানিয়েছি। এ বিষয়ে আমাদের হাতে অনেকগুলো উপায় আছে, যদি মনে হয় যে ওই সিদ্ধান্তগুলো বদলাবে না, আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া হবে না, তাহলে আমরা আগে বাড়তে প্রস্তুত।” তবে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য পদক্ষেপগুলো কী হতে পারে সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ