Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ১২:০০ এএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশে বহুমুখী বিনিয়োগের আহ্বান জানিয়েছেন। ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিদলের বৈঠকে তিনি এ আহ্বান জানান। গতকাল রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিদলের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে যুক্তরাষ্ট্রের ২৭ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদল অংশ নেয়।
বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের প্রতি বাংলাদেশে বহুমুখী বিনিয়োগের আহ্বান জানিয়েছি। আমরা চাই, তারা যেন বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করেন। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীরা অনেক ক্ষমতাবান। তারা চাইলে অনেক কিছুই পারেন। যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাক শিল্পের ওপর সাড়ে ১৫ শতাংশ শুল্ক চার্জ করে। আর টিকফার আওতার দেশগুলোকে ৫ শতাংশ শুল্ক চার্জ করে থাকে। আমরা শুল্ক কমানোর জন্য বলেছি।
ড. মোমেন বলেন, বাংলাদেশের তথ্য প্রযুক্তিখাতসহ বিভিন্ন খাতে বিনিয়োগে তাদের অনুরোধ জানিয়েছি। তারা এখানে এসেছেন, ঘুরে দেখবেন। বিনিয়োগের খাতগুলো চিহ্নিত করবেন। আগামী ২ জুন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হবে। সেখানে বিনিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।
মোমেন আরও বলেন, জ্বালানি খাতে বিনিয়োগ নিয়েও আলোচনা হয়েছে। বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে জ্বালানি নিয়েও তারা উদ্বিগ্ন। তিনি বলেন, আমাদের ১০০টি অর্থনৈতিক অঞ্চল রয়েছে সেখানে যুক্তরাষ্ট্রকে বিনিয়োগ করতে বলেছি। এই প্রতিনিধি ১১ মে পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ