Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

২৬ বার এভারেস্ট জয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ১২:০০ এএম

একবার, দু’বার নয়। মোট ২৬ বার পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ জয় করলেন নেপালের শেরপা রীতা। নিজেই ভাঙলেন নিজের রেকর্ড। তিনিই একমাত্র পর্বোতারোহী যার সর্বাধিকবার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয় করার খ্যাতি রয়েছে। সেই খ্যাতির ঝুলি আরো একবার সমৃদ্ধ হল এই নেপালি শেরপার। নিজের পুরনো রেকর্ড ভেঙে ফেললেন রীতা। ২৬তম বার মাউন্ট এভারেস্টে ওঠার অভিজ্ঞতা সঞ্চয় করলেন তিনি। জানা গেছে, রীতা তার ১১ জন সঙ্গীকে নিয়ে শনিবার স্থানীয় সময় সন্ধ্যে ৬টা ৫৫ মিনিট নাগাদ ৮ হাজার ৮৪৮.৮৬ মিটার উচ্চতার এভারেস্ট শৃঙ্গে ২৬তম বার পা রাখেন। কেমন ছিল সেই অভিজ্ঞতা?
১৯৯৪ সালের ১৩ মে প্রথম বার এভারেস্টে উঠেছিলেন রীতা। তারপর থেকে এভারেস্ট শৃঙ্গে ওঠা যেন নেশায় পরিণত হয়েছিল এই নেপালি শেরপার। তবে এভারেস্ট ছাড়াও তিনি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম শৃঙ্গ গডউইন অস্টিন, মাউন্ট লোৎসে, মাউন্ট মানসালু এবং মাউন্ট চো ইউ শৃঙ্গ জয় করেছেন। ৮ হাজার মিটার উচ্চতার শৃঙ্গ জয়েরও বিশ্বরেকর্ড রয়েছে এ নেপালি শেরপার ঝুলিতে। তবে এবার নিজেই নিজের রেকর্ড ভেঙে নজির গড়লেন রীতা ।
প্রসঙ্গত, করোনাকালে বেশ কিছু সময়ের জন্য মাউন্ট এভারেস্ট-সহ হিমালয়ের অন্যান্য শৃঙ্গ অভিযানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু, অতিমারি পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসার পরই ধীরে ধীরে পর্বতারোহীদের জন্য হিমালয়ের দরজা খোলা হচ্ছে। সম্প্রতি ৭৪০ জন পর্বতারোহীকে হিমালয়ের বিভিন্ন শৃঙ্গে ওঠার অনুমতি দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে ১৫৫ জন মহিলা। এই পর্বতারোহীরা ৭০টি আলাদা দেশের নাগরিক। তবে আবেদনকারীদের অধিকাংশই আমেরিকার বাসিন্দা বলে জানিয়েছে নেপাল সরকার। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ব্রিটেনের পর্বতারোহীরা। এরপরই রয়েছে ভারত। চলতি মরশুমে মোট ৫৫ জন ভারতীয়কে সেদেশের বিভিন্ন পর্বতশৃঙ্গে ওঠার অনুমতি দেওয়া হয়েছে। যার মধ্যে মাউন্ট এভারেস্ট অন্যতম।
উল্লেখ্য, কিছুদিন আগেই কাঞ্চনজঙ্ঘা অভিযানে গিয়ে প্রাণ হারাতে হয় এক ভারতীয় পর্বতারোহীকে। মৃতের নাম নারায়ণ আইয়ার। ৫২ বছরের নারায়ণ মহারাষ্ট্রের বাসিন্দা ছিলেন। অন্যদিকে আবার নগিমি শেরপা নামে এক নেপালি পর্বতারোহীর দেহ উদ্ধার হয়েছিল কাঞ্চনজঙ্ঘার বিপজ্জনক খুম্বু আইসফল চূড়ায়। পিঠে ব্যাকপ্যাক নিয়ে বসে থাকা অবস্থাতেই ৩২ বছরের ওই নেপালি পর্বতারোহীর মৃত্যু হয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ