Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মারিউপোলে আটকা পড়া যোদ্ধাদের পরিত্যাগ করেছে ইউক্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মে, ২০২২, ৬:০৬ পিএম

ইউক্রেনীয় বাহিনী ধ্বংস হওয়া শহর মারিউপোলের একটি স্টিল প্ল্যান্টে শেষ অবস্থান নিয়েছে। তারা রোববার তাদের পরিত্যাগ করার জন্য কিয়েভ সরকারকে অভিযুক্ত করেছে। তারা আন্তর্জাতিক প্রচেষ্টার মাধ্যমে তাদের উদ্ধার না করা পর্যন্ত লড়াই করার অঙ্গীকার করেছে।

উপকূলীয় শহরের কাছে একটি স্টিল প্ল্যান্টে আটকা পড়া ইউক্রেনের আজভ রেজিমেন্টের দুই কমান্ডার বলেছেন, কয়েক সপ্তাহের ভারী রুশ বোমাবর্ষণের পরে হাজার হাজার বেসামরিক লোক মারা গেছে। রাশিয়া জানিয়েছে, তারা শুধুমাত্র সামরিক ঘাঁটিগুলিতে হামলা করছে। ইউক্রেন বারবারই তাদের বিরুদ্ধে মিথ্যাভাষণের অভিযোগ আনছে।

শনিবার মারিউপোলের আজভস্টল কারখানা থেকে সকল সাধারণ মানুষকে উদ্ধার করা হয়েছে। কিন্তু সেই দাবি নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন কারখানায় আটকে থাকা ইউক্রেনীয় বাহিনী। রোববার তারা মাটির নীচে বাঙ্কার থেকেই অনলাইনে সাংবাদিক বৈঠক করেন। তাতে ডেপুটি কমান্ডার ক্যাপ্টেন শ্ব্যাতোস্লাভ কালিনা পালামার জানান, এখনও একনাগাড়ে গোলাবর্ষণ করে চলেছে রুশ বাহিনী। কারখানাটিকে গুঁড়িয়ে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

বৈঠকে কথা বলেন পালামার ও ইলিয়া সামোলেঙ্কো। দু’জনেরই এক মুখ দাঁড়ি। চোখেমুখে যুদ্ধের ক্লান্তি স্পষ্ট। সামোলেঙ্কা বলেন, ‘আত্মসমর্পণের প্রশ্নই নেই। ধরা দেওয়া মানে মৃত্যু। শত্রুদের এত বড় উপহার দিতে পারব না।’ আহত সেনাদের উদ্ধার করার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন দু’জনেই। তবে একই সঙ্গে সামোলেঙ্কো এ-ও বলেন, ‘সরকার আমাদের পরিত্যাগ করেছে। আমরা আসলে মরেই গিয়েছি। আমরাও সেটা জানি।’

এর আগে শনিবার ইউক্রেন এবং রাশিয়া মারিউপোলের অবরুদ্ধ আজভস্টাল স্টিলওয়ার্ক থেকে সমস্ত বয়স্ক মানুষ, মহিলা এবং শিশুদের সরিয়ে নেয়া হয়েছে বলে ঘোষণা করেছে। অপারেশনটি এক সপ্তাহ আগে শুরু হয়েছিল, জাতিসংঘ এবং রেড ক্রস দ্বারা সমন্বিত, যারা খবরটি নিশ্চিত করেনি। সূত্র: ওয়াল স্ট্রীট জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ