Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের জাদুঘর ধ্বংস; বাকরুদ্ধ জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ১১:২০ পিএম

রাশিয়া ইউক্রেনের একটি জাদুঘরে বোমা হামলা চালিয়ে ধ্বংস করে দিয়েছে । প্রাচীন এক কবির নামে উৎসর্গকৃত এই জাদুঘরটি বিধ্বস্ত হওয়ার তথ্যটি নিশ্চিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এ ঘটনায় তিনি বাকরুদ্ধ। রবিবার (৮ মে) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় ধ্বংস হয়ে যাওয়া ওই জাদুঘরটি ১৮ শতকের দার্শনিক এবং কবি হরিহোরি স্কোভোরোদার নামে উৎসর্গকৃত স্থাপনা।

পূর্ব ইউক্রেনের স্কোভোরোদিনিভকা গ্রামে চালানো রাশিয়ার রাতভর হামলার সময় নিক্ষিপ্ত গোলা জাদুঘরের ছাদে আঘাত করে। এতে জাদুঘর ভবনে আগুন ধরে যায় এবং সেখানে কর্মরত ৩৫ বছর বয়সী কাস্টোডিয়ান আহত হয়। অবশ্য খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেহ সিনেগুবভ বলেছেন, হামলার আশঙ্কায় নিরাপত্তার জন্য জাদুঘরের সবচেয়ে মূল্যবান জিনিসগুলো আগেই সরিয়ে নেওয়া হয়েছিল।

এ বিষয়ে শনিবার গভীর রাতে দেওয়া এক ভিডিওবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘চলমান এই যুদ্ধের প্রতিটি দিনই রাশিয়ার সেনাবাহিনী এমন কিছু করেছে যা আমাকে বাকরুদ্ধ করে দেয়। এরপরের দিনও রুশ সেনারা আরও এমন কিছু করে যা আপনাকে আবারও একই অনুভূতি দেয়।’ ইউক্রেনীয় প্রেসিডেন্ট আরও বলেন, ‘জাদুঘরকে লক্ষ্যবস্তু করে হামলা চালানোর কথা সন্ত্রাসীরাও ভাবতে পারে না। কিন্তু এই ধরনের একটি সেনাবাহিনীর বিরুদ্ধে আমরা লড়াই করছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ