Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

২৬ বার এভারেস্ট জয়ের নতুন রেকর্ড গড়লেন রিতা শেরপা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মে, ২০২২, ৪:৩২ পিএম

পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ এভারেস্টের চূড়ায় সবচেয়ে বেশিবার আরোহনের নতুন রেকর্ড করেছেন নেপালের পর্বতারোহী কামি রিতা শেরপা (৫২)। শনিবার ২৬ তম বার এই পর্বতের শীর্ষে উঠেছেন কামি রিতা ও তার নেতৃত্বাধীন ১০ জন শেরপা পর্বতারোহী।
এটি কোনো একক ব্যক্তির এভারেস্টের চুড়ায় সবচেয়ে বেশিবার আরোহনের রেকর্ড। আগের রেকর্ডটিও অবশ্য কামি রিতারই ছিল। গত বছর ২৫তম বার আরোহন করে এই রেকর্ড করেছিলেন তিনি।
নেপাল সরকারের পর্যটন বিভাগ রোববার কামি রিতা শেরপার নতুন রেকর্ডের তথ্যটি নিশ্চিত করেছে। পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘কামি রিতা তার নিজের অতীত রেকর্ড ভেঙে পর্বতারোহনের নতুন বিশ্ব রেকর্ড করেছেন।’
কামি রিতার স্ত্রী জাঙমুর সঙ্গেও কথা হয়েছে রয়টার্সের। তিনি জানিয়েছেন, স্বামীর এই অর্জনে তিনি খুব খুশি।
বিভিন্ন সূত্রে জানা গেছে, আরোহনের ক্ষেত্রে এভারেস্টের দক্ষিনপূর্বদিকের সরু পার্বত্য পথ ব্যবহার করেছেন কামি রিতা ও তার সঙ্গী ১০ শেরপা। এভারেস্টে আরোহনকারীরা সাধারণত এই পথটিই ব্যবহার করেন।
প্রথম এই পথটি ব্যবহার হয়েছিল ১৯৫৩ সালে। ওই বছর নিউজিল্যান্ডের নাগরিক স্যার অ্যাডমন্ড হিলারি ও নেপালের শেরপা তেনজিং নরগে এই সরু পার্বত্য পথ ধরেই এভারেস্ট জয় করেছিলেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ২৯ হাজার ৩১ ফুট উঁচু এই পর্বতের শীর্ষদেশে সেবারই প্রথম পড়েছিল মানুষের পদচিহ্ন।
নেপাল সরকারের হিমালয়ান ডাটাবেসের তথ্য অনুযায়ী, ১৯৫৩ সালের পর থেকে এ পর্যন্ত মোট ১০ হাজার ৬৫৭ বার এভারেস্ট জয়ের উদ্দেশে অভিযান হয়েছে। এসব অভিযানে মৃত্যু হয়েছে মোট ৩১১ জনের।
‘হিমালয়ের কন্যা’ নামে পরিচিত দেশ নেপালের বিদেশি মুদ্রা অর্জনের একটি বড় মাধ্যম এই মাউন্ট এভারেস্ট। গত বছর ৪০৮ জন বিদেশি পর্বতারোহীকে এভারেস্টে আরোহনের অনুমতি দিয়েছিল নেপালের সরকার। চলতি বছর এখন পর্যন্ত ৩১৬ জনকে অনুমতি দেওয়া হয়েছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ