Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পদত্যাগ করতে পারেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মে, ২০২২, ৭:২৪ পিএম

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের নেতৃত্বে প্রেসিডেন্টস হাউসে একটি বিশেষ মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানে প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাক্ষেকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বলেন গোতাবায়া। কলম্বো পেজ জানিয়েছে, গোতাবায়ার সেই অনুরোধে সম্মতও হয়েছেন মহিন্দা।
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করতে পারেন বলে বিভিন্ন সংবাদমাধ্যমে রিপোর্ট প্রকাশ করা হয়েছে। এর আগে দ্বীপরাষ্ট্রের রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষের অনুরোধ করেছিলেন মহিন্দাকে পদ ছাড়ার জন্য। ভাইয়ের অনুরোধ রেখে গভীর অর্থনৈতিক সংকটের মুখে পদত্যাগ করতে পারেন মহিন্দা।
সূত্র মারফত আরও জানা গিয়েছে, শ্রীলঙ্কার মন্ত্রিপরিষদের সদস্য - প্রসন্ন রানাতুঙ্গা, নালাকা গোদাহেওয়া এবং রমেশ পাথিরানা, সকলেই দেশের প্রধানমন্ত্রী হিসাবে মাহিন্দা রাজাপক্ষের পদত্যাগের সিদ্ধান্তে সম্মত হয়েছেন। তবে মন্ত্রিপরিষদের সদস্য উইমলাভিরা ডিসানায়েকে বলেছেন, মহিন্দার পদত্যাগ দেশের সংকট মোকাবিলায় নিরর্থক প্রমাণিত হবে।
অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় গতকাল শুক্রবার ফের জরুরি অবস্থা জারি করেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। বৈদেশিক ঋণের ভারে ভেঙে পড়া অর্থনীতির জন্য রাজনীতিকদের দায়ী করে দেশব্যাপী বিক্ষোভ করছেন শ্রীলঙ্কার নাগরিকেরা। দিন দিন বিক্ষোভ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। বিক্ষোভকারীরা গোতাবায়া সরকারের পদত্যাগ দাবি করছেন। এর মধ্যে দেশে জরুরি অবস্থা জারি করলেন প্রেসিডেন্ট। সূত্র : কলম্বো পেজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ