Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারে বাড়ছে মৃত্যুঝুঁকি জনসচেতনতা সপ্তাহের উদ্বোধন

প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এন্টিবায়োটিক রেজিস্ট্যান্স ভবিষ্যত প্রজন্মের জন্য প্রধান হুমকি। অপ্রয়োজনে, অযৌক্তিকভাবে ও অসম্পূর্ণ মেয়াদে এন্টিবায়োটিক ব্যবহারের কারণে প্রতিরোধী জীবাণুর মাধ্যমে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের মৃত্যুঝুঁকি বাড়ছে। এমতাবস্থায় এন্টিবায়োটিক কার্যকারিতা অক্ষুণœ রাখার লক্ষ্যে বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) স্বীকৃত ডিগ্রিপ্রাপ্ত চিকিৎসকের পরামর্শ ব্যতিত এন্টিবায়োটিক সেবন থেকে বিরত থাকা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে প্রয়োজনে সঠিক মাত্রা, বিরতি ও মেয়াদে এন্টিবায়োটিক গ্রহণ করা হয়। এছাড়া বিএমডিসি স্বীকৃত ডিগ্রিপ্রাপ্ত চিকিৎসকদের প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি বন্ধ করার বিষয়ে পদক্ষেপ গ্রহণে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এগিয়ে আসা প্রয়োজন বলে মনে করছেন তারা।
গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এন্টিবায়োটিক সচেতনতা সপ্তাহ-এর উদ্বোধনী অনুষ্ঠানে বিষেজ্ঞরা এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান বিশ্ববিদ্যালয়ে এন্টিবায়োটিক ওষুধের অপব্যবহারের ক্ষতিকর প্রভাব বিষয়ে জনসচেতনতামূলক কর্মসূিচর উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের ফার্মকোলজি বিভাগের উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডা. এবিএম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর জেসমীন ফৌজিয়া দেওয়ান, প্রফেসর ডা. মো. সায়েদুর রহমান, ইন্টারনাল মেডিসিন বিভাগের আরপি ডা. হাসান ইমাম, ফার্মাকোলজি বিভাগের সাইন্টিফিক অফিসার হাবিবা আক্তার ভূঁইয়া প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এন্টিবায়োটিকের যথেচ্ছ ব্যবহারে বাড়ছে মৃত্যুঝুঁকি জনসচেতনতা সপ্তাহের উদ্বোধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ