Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অবরুদ্ধ মারিউপোল থেকে সরানো হয়েছে আরো ৫ শতাধিক বেসামরিক নাগরিককে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ৩:১৪ পিএম

ইউক্রেনের বন্দরনগরী মারিউপোলে অবরুদ্ধ হয়ে থাকা আরও ৫ শতাধিক বেসামরিক নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। স্থানীয় সময় শুক্রবার জাতিসংঘের সহায়তায় তাদের সরিয়ে নেওয়া হয়। ইউক্রেনের প্রেসিডেন্ট অফিসের প্রধান কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, অবরুদ্ধ ইস্পাত কারখানা আজভস্টালে আটকে পড়া বেশ কয়েকজন বেসামরিক লোকসহ শহর মারিউপোল থেকে আরও ৫ শতাধিক বেসামরিক লোককে সরিয়ে নেওয়া হয়েছে। জাতিসংঘের সহায়তায় এই কার্যক্রম চালানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্টের অফিসের প্রধান কর্মকর্তা আন্দ্রে ইয়ারমাক সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে পাঠানো এক ভিডিও বার্তায় বিষয়টিকে ‘একটি জটিল অভিযান’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ‘ইউক্রেন তার বেসামরিক নাগরিক এবং সামরিক বাহিনীকে রক্ষা করতে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাবে।’ এ সময় তিনি সাহায্যের জন্য জাতিসংঘকে ধন্যবাদ জানান।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গতকাল বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জানিয়েছিলেন, আজভস্টাল থেকে আটকে পড়া জনগণকে উদ্ধারের পরবর্তী ধাপ চলছে।

এদিকে, মারিউপোল থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার বিষয়ে কথা বলতে গিয়ে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ইরিনা ভেরেশ্চুক বলেছেন, ‘শুক্রবার মারিউপোল থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার যে কর্মতৎপরতা চলবে তার মূল লক্ষ্য থাকবে আজভস্টাল স্টিল কারাখানায় আটকে পড়াদের ওপর।’

বার্তা সংস্থা এএফপিকে ভেরেশ্চুক বলেছেন, ‘আজ আমরা আজভস্টালের দিকেই মনোনিবেশ করব। কার্যক্রম শুরু হচ্ছে। আমরা এর সফলতার জন্য প্রার্থনা করছি।’
এর আগে, ভেরেশ্চুক গত বৃহস্পতিবার জানিয়েছিলেন, মারিউপোল থেকে জাপোরিঝিয়ায় আটকে থাকা নাগরিকদের সরিয়ে নেওয়া হবে। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ