Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে আসছে ‘নতুন’ এক শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ মে, ২০২২, ১২:০৬ এএম

বাংলাদেশ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে শ্রীলঙ্কা। চলতি মাসে হতে যাওয়া সিরিজের জন্য স্কোয়াডে একগাদা বদল এনেছে লঙ্কানরা। গতপরশু এক বিবৃতিতে দল দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। সেখানে ডাক পেয়েছেন টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা চার ক্রিকেটার। তারা হলেন উইকেটরক্ষক ব্যাটার কামিল মিশারা, স্পিন বোলিং অলরাউন্ডার কামিন্দু মেন্ডিস, বাঁহাতি পেসার দিলশান মাদুশঙ্কা ও লেগ স্পিনার সুমিন্দা লাকশান।
ভারত সফরে সবশেষ টেস্ট সিরিজ খেলেছিল লঙ্কানরা। সবমিলিয়ে ওই দলে পরিবর্তন আনা হয়েছে আটটি। দলে ফিরেছেন ওশাদা ফার্নান্দো, রমেশ মেন্ডিস, কাসুন রাজিথা ও আসিথা ফার্নান্দো। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়ায় স্বাভাবিকভাবেই নেই সুরঙ্গা লাকমল। বিশ্রাম পেয়েছেন লাহিরু কুমারা ও দুশমন্থা চামিরা। পিঠের চোটের কারণে নেই পাথুম নিসাঙ্কা। জায়গা হারিয়েছেন চারিথ আসালাঙ্কা ও জেফ্রি ভ্যান্ডারসে।
এদিকে, শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়ার পর গত কয়েক সপ্তাহ শুধু পরিসংখ্যান ঘেঁটেছেন ক্রিস সিলভারউড। খুঁজে বের করার চেষ্টা করেছেন কোথায় পরিবর্তন প্রয়োজন। ব্যাটিং ও বোলিংয়ে নির্দিষ্ট কিছু জায়গা চিহ্নিতও করেছেন তিনি। আসন্ন বাংলাদেশ সফরে এ সব জায়গায় উন্নতি দেখতে চান শ্রীলঙ্কার প্রধান কোচ। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী রোববার ঢাকায় পৌঁছাবে শ্রীলঙ্কা ক্রিকেট দল। এর আগে গতকাল দলের বিভিন্ন দিক নিয়ে কথা বলেন সিলভারউড। এপ্রিলের শুরুর দিকে দুই বছরের জন্য লঙ্কানদের দায়িত্ব নেওয়ার পর এটিই ছিল তার প্রথম সংবাদ সম্মেলন।
গত কয়েক বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে অধারাবাহিক শ্রীলঙ্কা। পারফরম্যান্সে স্থিতিশীলতা আনতে চান নতুন কোচ। গত অ্যাশেজে ভরাডুবির পর ইংল্যান্ডের কোচের পদ থেকে ছাঁটাই হওয়া সিলভারউড ব্যাটিং ও বোলিংয়ে যোগ করতে চান ইতিবাচকতা, ‘গত কয়েক সপ্তাহ আমি শুধু পরিসংখ্যান ঘাঁটাঘাঁটি করে কাটিয়েছি, খুঁজেছি যে কোথায় উন্নতি করতে পারি। রান করার অভিপ্রায় এর মধ্যে একটি। আমাদের ব্যাটসম্যানদের খেলার আত্মবিশ্বাস দিতে হবে এবং আউটের ভয় না পাওয়ার কথা বলতে হবে। এর মানে এই নয় যে আমাদের বেপরোয়া হতে হবে। আমি যেটা বলতে চাচ্ছি, আমাদের এর মধ্যেও স্মার্ট হতে হবে। আমি চাই তারা ইতিবাচক হোক, সাহসী হোক। আমরা যদি এই মনোভাব নিয়ে এগোই, ডট বলের হার কমে আসবে এবং স্ট্রাইক-রেট বাড়বে, যা শুধুই একটি ভালো দিক হতে পারে।’
সিলভারউড মনে করেন, ব্যাটসম্যানদের মধ্যে প্রথম ইনিংসে বড় স্কোর করার আত্মবিশ্বাস সঞ্চার করায় তার ভ‚মিকা রাখতে হবে। যাতে বোলারদের লড়াই করার জন্য স্কোর বোর্ডে পর্যাপ্ত রান থাকে। সিলভারউড সবচেয়ে বেশি নজর দিচ্ছেন ব্যাটিংয়ের দিকেই। তবে বোলারদের জন্যও থাকছে তার বার্তা, ‘আমি টেস্ট বোলারদের প্রথম ১২ বলে আগ্রাসী হতে চ্যালেঞ্জ করেছিৃ। কারণ আমরা সবাই জানি, প্রথম ১২ বলেই আসল প্রভাব রাখা যায় এবং ব্যাটসম্যাননের ওপর চাপ সৃষ্টি করা যায়। এটা শৃঙ্খলা স্থাপনের বিষয়, যেন আমরা দীর্ঘ সময়ের জন্য ভালো করতে পারি এবং এগুলো করতে যেন একঘেয়েমি না পেয়ে বসে। এটি ধারাবাহিক একটি প্রক্রিয়া, যদি ঠিকঠাক মতো এগিয়ে নেওয়া যায় তাহলে একটা সময় দেখা যাবে সবাই এটা করতে পারছে।’
আগামী রোববার বাংলাদেশে পা রাখবে লঙ্কানরা। আগামী ১৫ মে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে পরের টেস্ট মাঠে গড়াবে ২৩ মে। ম‚ল লড়াইয়ের আগে সাভারের বিকেএসপিতে দুই দিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

শ্রীলঙ্কা স্কোয়াড : দিমুথ করুনারতেœ (অধিনায়ক), কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকভেলা, দিনেশ চান্দিমাল, রমেশ মেন্ডিস, চামিকা করুনারতেœ, সুমিন্দা লাকশান, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রভিন জয়াবিক্রমা ও লাসিথ এমবুলদেনিয়া।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ