Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কক্সবাজার সৈকতে পর্যটকের ঢল করোনামুক্ত পরিবেশে ঈদ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ৬:২৯ পিএম

এবার করোনা মুক্ত পরিবেশে ঈদুল ফিতর উদযাপন শেষে কক্সবাজার সৈকতে পর্যটকের ঢল নেমেছে। এতে করে পর্যটন শিল্পে আবারো সুদিন ফিরছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ঈদুল ফিতরের দিন সৈকতে স্থানীয় লোকজনের সমাগম বেশী থাকলেও ঈদের ২য়-৩য় দিনে বুধবার ও বৃহস্পতিবার সৈকতের বিভিন্ন পয়েন্টে দেখা গেছে লাখো পর্যটকের ঢল। এতে করে পর্যটন সংশ্লিষ্টরা মনে করছেন মৌসুমের শেষে হলেও তারা লোকসান পুষিয়ে নেয়ার সুযোগ পাবেন। দেখা গেছে, হাজারো পর্যটক সৈকতের মুক্ত আবহাওয়ায় উন্মুক্ত ঘুরাঘুরি করছে। আবার শত শত পর্যটককে সাগরে গোসল করে তৃষণা মেটাতে দেখা গেছে। একই দৃশ্য দেখা গেছে, টেকনাফের সাব্রাং বিদেশি পর্যটকের বিশেষ পর্যটন কেন্দ্র থেকে ইনানী, হিমছড়ি, কক্সবাজার শহরের ডলফিন মোড়, সুগন্ধা পয়েন্ট ও লাবনী পয়েন্টের একই অবস্থা। সব বিনোদন কন্দ্রগুলোতে পর্যটকের ভীড় লেগেছে। এবারে রোহিঙ্গাদের একটি অংশও ক্যাম্প ছেড়ে সৈকতে এসেছে ঈদ আনন্দ উদযাপনে।

বুধবার সৈকতের ডলফিন মোড়ের টুরিস্ট পুলিশ বক্সের সামনে শত শত রোহিঙ্গা ছাত্র-যুবককে পুলিশ আটক করতে দেখা গেছে। পুলিশ কর্মকর্তা ইকবাল জানান, আগে রোহিঙ্গা ক্যাম্প থেকে কক্সবাজার এর দিকে পথে পথে চেকপোস্ট ছিল। এখন কোন চেকপোস্ট নেই। তাই রোহিঙ্গারা ক্যাম্প থেকে যে কোন দিকে চলে যাচ্ছে। তিনি একটি আন্তর্জাতিক সংস্থার দিকে ইঙ্গিত করে বলেন, ওই সংস্থার আশকারা পেয়ে রোহিঙ্গারা এখন কিছুই মানতে চায়না। তিনি আরো বলেন, আজ কক্সবাজার সৈকতে পর্যটক বেশে শত শত রোহিঙ্গা এসেছে। এসময় পুলিশ কয়েক শত রোহিঙ্গা ছাত্র-যুবককে আটক করেছে। দেখাগেছে বিকেল ৪ টার সময় তাদেরকে পুলিশের গাড়িতে করে কক্সবাজার সদর থানায় নিয়ে যাওয়া হচ্ছিল।
বীচ কর্মী নাসির বলেন বুধবার সৈকতে দুই লক্ষাধিক পর্যটক এসেছে। তবে এতে প্রচুর রোহিঙ্গাও এসেছে বলে তিনি জানান।
সরেজমিনে দেখা গেছে,বুধবার কক্সবাজার সৈকতে প্রচুর রোহিঙ্গা ঈদ আনন্দে উদযাপনে আসে। এসময় পুলিশ ৪৭৩ জন রোহিঙ্গাকে আটক করে। আগে ক্যাম্প থেকে রোহিঙ্গাদের বাইরে যেতে কড়াকড়ি ছিল। ছিল বিভিন্ন স্থানে সেনাবাহিনী ও পুলিশের চেকপোস্ট। গত কয়েকমাস ধরে এই চেকপোস্ট তুলে নেয়া হলে রোহিঙ্গারা অবাধে ক্যাম্পের বাইরে চলে আসার সুযোগ পাচ্ছে।
সচেতন মহলের মতে এপিবিএন একার পক্ষে রোহিঙ্গা ক্যাম্প নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।
রোহিঙ্গা ক্যাম্প নিয়ন্ত্রণে সেনা বাহিনীর নেতৃত্বে বিভিন্ন সংস্থার সমন্বয়ে টার্স্কফোর্স গঠন করার দাবী করেন তারা। পুলিশ জানিয়েছে এদেরকে রোহিঙ্গা ক্যাম্পের স্বস্ব সেডে ফেরত পাঠানো হয়।
পাশাপাশি বুধবার একজন রোহিঙ্গা শিশু সাগরের পানিতে ডুবে প্রাণ হারিয়েছে।
এ প্রসঙ্গে হোটেল মোটেল সমিতির সভাপতি আলহাজ্ব আবুল কাসেম সিকদার জানান, এবারে করোনামুক্ত ঈদ শেষে বিশ্বের দীর্ঘতম কক্সবাজার সমুদ্র সৈকতে এখন পর্যটকের ঢল নেমেছে। অনকেই রমজানে হোটেল বুকিং দিয়ে কক্সবাজার এসেছেন। অনেকে আবার কক্সবাজারেই ঈদ উদযাপন করেছেন। এতে করে পর্যটনের শেষ মৌসুমে হোটেল মোটেল ও পর্যটন সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানগুলো খুশি।
দেখা গেছে, এখনো কক্সবাজার পর্যটন শহর এর সড়ক উন্নয়ন কাজ সমাপ্ত না হওয়ায় পর্যটকদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।
ঢাকা থেকে আসা কয়েকজন পর্যটক জানান, তারা রমজানে হোটেল বুকিং দিয়ে কক্সবাজারে এসে ঈদ করেছেন। গত দুই বছর করোনাকালীন সময়ে তারা কক্সবাজার আসতে পারেননি। করোনামুক্ত এবার ঈদ আনন্দে
যেন ভিন্নমাত্রা যোগ করেছে।
সৌদিয়া পরিবহন সংস্থার ব্যবস্থাপক নীরুপম পাল নীরু জানান, ঈদের দিন থেকে ব্যাপক পর্যটক আসতে শুরু করেছে।
টুরিস্ট পুলিশের একজন কর্মকর্তা জানান, সৈকতের ব্যাপক পর্যটক সেবায় টুরিস্ট পুলিশ সার্বক্ষণিক সতর্ক রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনামুক্ত পরিবেশে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ