Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আজভস্তালের মানুষকে বাঁচাতে জাতিসংঘের সহায়তা কামনা জেলেনস্কির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মে, ২০২২, ১০:৪৫ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি বুধবার মারিউপোল শহরের শেষ ইউক্রেনীয় ঘাঁটি আজভস্তাল কারখানায় রয়ে যাওয়া লোকজনের জীবন বাঁচাতে আবারো জাতিসংঘের সহায়তা চেয়েছেন। ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, রুশ বাহিনী ওই কারখানায় সর্বাত্মক আক্রমণ শুরু করেছে এবং কিছু রুশ সেনা চত্বরের ভেতরে ঢুকে লড়াই করছে।
প্রেসিডেন্ট জেলেনস্কি এক ফোন কলে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে বলেন, "সবাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। আমরা তাদের বাঁচাতে আপনার সাহায্য চাইছি।
ইউক্রেনীয় নেতা এই সপ্তাহে জাতিসংঘ এবং রেড ক্রসের নেতৃত্বে কিছু লোককে সফলভাবে উদ্ধারের জন্য গুতেরেসকে ধন্যবাদ জানান।
ইউক্রেনীয় বাহিনীর আজভ রেজিমেন্টের কমান্ডার বলেছেন, কারখানাটির ভেতরে তাদের সেনারা দ্বিতীয় দিনের মতো "কঠিন রক্তক্ষয়ী যুদ্ধ" করছে।
কয়েকদিন ধরে অব্যাহত হামলার পর রুশ বাহিনী বুধবার কয়েক বর্গমাইল আয়তনের বিশাল কারখানাটির প্রাঙ্গনে প্রবেশ করেছে।
এখনো নারী ও শিশুসহ প্রায় দুইশ বেসামরিক লোক ভেতরের ভূগর্ভস্থ কক্ষ ও সুড়ঙ্গে আশ্রয় নিয়ে আছে বলে ধারণা করা হচ্ছে।
বিবিসি ইস্পাত কারখানায় রাশিয়ার হামলার বিষয়ে খবরের সততা যাচাই করতে পারেনি।
অন্যান্য এলাকা থেকে আরও কিছু বেসামরিক লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী বলেছেন, মারিওপোলসহ বিভিন্ন দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর থেকে ৩৪৪ জন উদ্বাস্তু বুধবার জাপোরিঝিয়া শহরের তুলনামূলক নিরাপদ পরিবেশে পৌঁছেছেন। দক্ষিণ-পূর্বের শহর জাপোরিঝিয়া এখনও ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। সূত্র: বিবিসি



 

Show all comments
  • ash ৫ মে, ২০২২, ৭:৫২ পিএম says : 0
    STUPID MAN, HE WILL DESTROY HIS OWN COUNTRY BECASUE OF INFLUNCE, END UP HE WILL SCAPE TO EU OR USA BUT HIS COUNTRY WILL BE FULLY DESTROYED. HE JUST MAKEING MONEY BUT HE DONT THINK HIS OWN COUNTRY PEOPLE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ