Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাল্টা প্রতিশোধ, এবার জাপানের প্রধানমন্ত্রীসহ ৬৩ জনের ওপর নিষেধাজ্ঞা দিল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মে, ২০২২, ৯:১১ পিএম

‘অগ্রহণযোগ্য বক্তব্য’ দেওয়ার দায়ে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাসহ মোট ৬৩ জন জাপানি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। আজ বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেওয়া নিষেধাজ্ঞার তালিকায় জাপানের মন্ত্রীপরিষদের সদস্য ছাড়াও সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও অধ্যাপকও রয়েছেন।

জাপান টাইমসের খবরে বলা হয়েছে, রাশিয়ার নিষেধাজ্ঞার তালিকায় প্রধানমন্ত্রী ছাড়াও দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি এবং প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশিরও রয়েছেন। নিষেধাজ্ঞার তালিকায় থাকা ব্যক্তিরা অনির্দিষ্টকালের জন্য রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সঙ্গে তাল মিলিয়ে জাপান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার অধীনস্থদের সম্পদ জব্দসহ ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি নিষেধাজ্ঞা কার্যকর করেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে ‘অগ্রহণযোগ্য বক্তব্য’ দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এছাড়াও কোনো প্রকার উসকানি ছাড়াই পশ্চিমা বিশ্বকে খুশি রাখতে তাদের ওপর অগ্রহণযোগ্যভাবে একতরফা নিষেধাজ্ঞা দিয়েছে। তাই রাশিয়াও পাল্টা পদক্ষেপ নিয়েছে।

এর আগে গত এপ্রিলের শুরুর দিকে জাপানের প্রধানমন্ত্রী বলেছিলেন, রাশিয়া বেসামরিকদের হত্যা ও পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা চালিয়ে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করছে। তিনি রাশিয়ার আগ্রাসন ও যুদ্ধাপরাধকে কখনোই বরদাস্ত করা উচিত নয় বলে মন্তব্য করেন।

উল্লেখ্য, নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে জাপানের সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধ আনুষ্ঠানিকভাবে শেষ করা নিয়ে দ্বিপাক্ষিক শান্তি চুক্তি আলোচনা থেকে সরে দাঁড়িয়েছে রাশিয়া। মালিকানা নিয়ে বিরোধপূর্ণ দ্বীপগুলোর সঙ্গে সম্পর্কিত দুই দেশের যৌথ অর্থনৈতিক প্রকল্পও স্থগিত করেছে মস্কো। ইউক্রেন ইস্যুতে টোকিও ‘প্রকাশ্যে অবন্ধুসুলভ’ আচরণ করেছে বলে এসব পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছিল মস্কো। সূত্র : জাপান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ