Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেষ মুহূর্তে আতর-টুপি-জায়নামাজ কিনতে ভিড়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২২, ১০:২৬ পিএম

সকাল হলেই ঈদুল ফিতর। কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করতে ছুটবেন ধর্মপ্রাণ মুসল্লিরা। ঈদের নামাজের অন্যতম অনুষঙ্গ আতর, টুপি ও জায়নামাজ। এবার করোনা সংকট কাটিয়ে জাতীয় ঈদগাহসহ দেশের সব ঈদগাহে অনুষ্ঠিত হবে ঈদের নামাজ। শেষ মুহূর্তে তাই ভিড় জমেছে টুপি, জায়নামাজ ও আতরের দোকানগুলোতে। অন্য সময়ের তুলনায় কয়েকগুণ বেশি বিক্রি হচ্ছে এসব সামগ্রী।

সোমবার (২ মে) রাজধানীর বায়তুল মোকাররম মার্কেট ঘুরে দেখা যায়, ভেতরের দোকানের পাশাপাশি বাইরেও অসংখ্য দোকান বসেছে। এসব দোকানে রয়েছে টুপি, জায়নামাজ, আতর, তজবিসহ নানান সামগ্রী। তবে ঈদ কেন্দ্র করে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে টুপি ও আতর।

মানভেদে প্রতিটি টুপি ৩০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। তসবিহ মানভেদে বিক্রি হচ্ছে ৩০ থেকে ২০০ টাকায়। ১০০ কুয়া পাথরের তসবিহগুলোর দাম বেশি।

বায়তুল মোকারম গেটের এক টুপি-তসবিহ বিক্রেতা বলেন, ২০ রমজানের আগে বেচাকেনা একেবারেই ছিল না। তবে এখন বেচাকেনা আল্লাহ দিলে অনেক ভালো।

এসবের পাশাপাশি বেড়েছে জায়নামাজের বিক্রি। মানভেদে ৩শ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ তিন হাজার টাকা মূল্যের জায়নামাজ বিক্রি হচ্ছে। এসব জায়নামাজ তুর্কি, পাকিস্তান ও চীন থেকে আমদানি করা।

এক জায়নামাজ বিক্রেতা বলেন, জায়নামাজ বেচাকেনা অনেক ভালো। এই দিনটার জন্যই আমরা অপেক্ষায় থাকি। ঈদের আগ মুহূর্তে বেচাকেনা বেড়েছে। মানভেদে ৫০ ধরনের জায়নামাজ আছে আমার কাছে।

এছাড়াও সৌদি, দুবাই, ভারতসহ বিভিন্ন দেশের তৈরি আতর বিক্রি হচ্ছে এসব দোকানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ