Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঈদ উপলক্ষে ২৯ বন্দীকে ক্ষমা করলেন মরক্কোর বাদশাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মে, ২০২২, ৯:১৪ পিএম

ঈদুল ফিতর উপলক্ষে ২৯ জেলবন্দীকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন মরক্কোর বাদশা ষষ্ঠ মুহাম্মদ। মরক্কোর বিচার মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে আজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব নিউজ।

গতকাল রোববার প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, জাতি ও রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ, আদর্শ সংশোধন এবং চরমপন্থা ও সন্ত্রাসবাদ থেকে সরে আসার প্রতিশ্রুতি প্রদান সাপেক্ষে এই বন্দীদের ক্ষমা করা হয়েছে। ক্ষমা পাওয়া বন্দীদের মধ্যে ২৩ জনকে মুক্তি দেওয়া হয়েছে এবং বাকিদের সাজা কমানো হয়েছে। তবে কত দিন সাজা কমানো হয়েছে সে ব্যাপারে কিছু বলা হয়নি মরক্কোর সরকারি বিবৃতিতে। মরক্কোর বিভিন্ন কারাগারে উগ্রপন্থার দায়ে ৯৫৮ জন বন্দী সাজা ভোগ করছেন। এদের মধ্যে ২৯ জনকে ক্ষমা করা হলো। উত্তর আফ্রিকার দেশ মরক্কো ২০১৭ সাল থেকে ‘মৌসালাহা’ নামে একটি কর্মসূচি চালু করে। এই কর্মসূচির আওতায় সন্ত্রাসবাদে দোষী সাব্যস্ত বন্দীদের সাজা কমানো অথবা মুক্তিদানের সুযোগ পান দেশটির বাদশাহ।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী ২০২২ সালে মরক্কোর নিরাপত্তা বাহিনী ২ হাজারেরও বেশি চরমপন্থী সেল ভেঙে দিয়েছে এবং সাড়ে তিন হাজারেরও বেশি সন্ত্রাসীকে গ্রেপ্তার করেছে। ২০০৩ সালে দেশটির অর্থনৈতিক রাজধানী কাসাব্লাংকায় পাঁচটি আত্মঘাতী হামলার ঘটনা ঘটে এবং এতে ৩৩ জন নিহত হয়েছিলেন। এরপর থেকে সরকার সন্ত্রাসবাদ প্রতিরোধে কঠোর হয়। তারপরও ২০১৮ সালে হাই এটলাস পর্বতে হাইকিং ট্রিপের সময় দায়েশ গোষ্ঠীর সন্ত্রাসীরা দুই স্ক্যান্ডিনেভিয়ান পর্যটনকে হত্যা করেছিল। সূত্র : আরব নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ