Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাষ্ট্রদ্রোহ আইন বাতিল হোক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

ভারতীয় দণ্ডবিধির ১২৪ক ধারা, অর্থাৎ রাষ্ট্রদ্রোহ আইনকে চ্যালেঞ্জ করে মামলা চলছে সুপ্রিম কোর্টে। আগামী বৃহস্পতিবার তার চূড়ান্ত শুনানির দিন ধার্য করেছেন সুপ্রিম কোর্ট। ঘটনাচক্রে একই দিনে এনসিপি কর্ণধার শরদ পওয়ার ভীমা কোরেগাঁও তদন্ত কমিশনের কাছে বলেছেন, রাষ্ট্রদ্রোহ আইন বাতিল করাই উচিত বলে তিনি মনে করেন। জাতীয় নিরাপত্তা রক্ষায় বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন বা ইউএপিএ-ই যথেষ্ট।
গত বুধবার ভীমা কোরেগাঁও কমিশনের কাছে অতিরিক্ত হলফনামা জমা দিয়েছেন পওয়ার। সেখানে তিনি বলেছেন, ‘১৮৭০ সালে স্বাধীনতা সংগ্রামীদের কণ্ঠরোধ করার জন্য ব্রিটিশরা রাষ্ট্রদ্রোহ আইন চালু করেছিল। সেই আইন এখন প্রায়শই সরকারের সমালোচকদের বিরুদ্ধে কাজে লাগানো হচ্ছে। আইনের অপব্যবহার করে গণতান্ত্রিক বিরোধী কণ্ঠকে দমন করা হচ্ছে।’
পওয়ারের প্রস্তাব, হয় আইন সংশোধন করা হোক, নয় আইনটি বাতিল করা হোক। এ কথার বলার পেছনে কারণ আছে। কেননা জাতীয় সংহতি রক্ষার ক্ষেত্রে ইউএপিএ আইনটিই যথেষ্ট। প্রসঙ্গত ভীমা কোরেগাঁও মামলায় বন্দি একাধিক সমাজকর্মীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ আইন এবং ইউএপিএ-তে মামলা দায়ের করা হয়েছে।
আগামী মাসে কমিশন পওয়ারকে তলব করেছে। তবে তার হলফনামায় পওয়ার দাবি করেছেন, ২০১৮-র ভীমা কোরেগাঁও অশান্তির ঘটনা প্রসঙ্গে ব্যক্তিগত ভাবে তার কিছু জানা নেই। কারও বিরুদ্ধে অভিযোগ করারও নেই। তবে ভবিষ্যতে এই ধরনের অশান্তি এড়ানোর জন্য প্রশাসন ও সংবাদমাধ্যমের মধ্যে আরও বেশি করে সমন্বয় বাড়ানো উচিত বলে তিনি মনে করেন। সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ